Experts Advice on WBJEE 2023

সামনেই ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা, অঙ্ক পরীক্ষার প্রস্তুতি নেবেন কী ভাবে?

পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় গণিত বিষয়ে কী ভাবে প্রস্তুতি নেওয়া যায়, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ এপ্রিল ২০২৩ ১৭:৫১
Share:

ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। প্রতীকী ছবি।

চলতি বছরের দ্বিতীয় সেশনের জয়েন্ট এন্ট্রান্স মেন পরীক্ষা চলছে। শেষ হবে ১৫ তারিখ। এর পরেই কিছু দিনের সময়ের অপেক্ষা। শুরু হয়ে যাবে ওয়েস্ট বেঙ্গল জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা।

Advertisement

গণিত, পদার্থবিদ্যা এবং রসায়ন বিষয়ে আলাদা ভাবে প্রশ্নপত্র তৈরি হয়। পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় গণিত বিষয়ে কী ভাবে প্রস্তুতি নেওয়া যায়, তা নিয়ে পরামর্শ দিচ্ছেন অভিজ্ঞ শিক্ষক।

জয়েন্টে পূর্ণমান থাকে ২০০। এর মধ্যে ১০০ নম্বর থাকে গণিতে এবং বাকি ৫০ করে ১০০ নম্বর থাকে পদার্থবিজ্ঞান ও রসায়নে। সর্বমোট প্রশ্ন থাকে ১৫৫টি। ৭৫টি গণিত, ৪০টি পদার্থবিদ্যা এবং ৪০টি রসায়ন বিষয়নির্ভর প্রশ্ন থাকে। সুতরাং, সব থেকে বেশি প্রশ্ন থাকে গণিতের। তাই, সঠিক কৌশল অনুসরণ করে পড়লে শিক্ষার্থীদের ভাল নম্বর পাওয়ার জায়গা থেকে যায়।

Advertisement

এ বার দেখে নেওয়া যাক, সিলেবাসের কোন কোন বিষয় বা প্রসঙ্গ খুবই গুরুত্বপূর্ণ। ক্যালকুলাস, সেট+ অ্যালজেব্রা, জিওমেট্রি (২ডি) বিষয়গুলি বিশেষ ভাবে নজর দিলে ভাল।

অধ্যায় অনুযায়ী, নির্দিষ্ট সমাকলে ৬ থেকে ৯টি, সরলরেখায় ৫ থেকে ৬টি, অন্তরকলন বিদ্যার প্রয়োগে ৬ থেকে ৯টি, ফাংশন থেকে ৫-৬টি, জটিল সংখ্যা থেকে ৫টি, সীমা থেকে ৫টি, ডিফারেন্টিএশন থেকে ৪টি, নির্ধারক থেকে ৩টি, দ্বিঘাত সমীকরণ থেকে ২টি, বিন্যাস সমবায় থেকে ৩টি, সেট তত্ত্ব থেকে ৩টি প্রশ্ন আসার সম্ভবনা রয়েছে।

তবে প্রতিটি অধ্যায় এবং বিষয়ে ধারণা খুব স্বচ্ছ রাখতে হবে। ছোট ছোট ফর্মুলা খুব ভাল করে দেখে যাওয়া প্রয়োজন। পরীক্ষার সময়ে চিন্তিত না হয়ে, ঠান্ডা মাথায় পরীক্ষা দেওয়া সব থেকে প্রয়োজন।

পরামর্শ দিয়েছেন, ‘ডঃ সুধীরচন্দ্র শূর ইনস্টিটিউট অব টেকনোলজি অ্যান্ড স্পোর্টস কমপ্লেক্স’-এর বেসিক সায়েন্স এবং হিউম্যানিটিজ বিভাগের সহকারী অধ্যাপক বিবেক সাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন