IIT Khargapur

মালয়েশিয়ায় ইঞ্জিনিয়ারিং কলেজ গড়ার ভাবনায় আইআইটি খড়্গপুর

আইআইটি মালয়েশিয়া ২০২৩ তৈরির উদ্যোগে ভারত সরকার এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রালয়ের তরফ থেকেও সাহায্যের হাত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ভি কে তিওয়ারি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২২ ১৫:২৬
Share:

আইআইটি খড়্গপুর। ছবি: সংগৃহীত।

দেশের বাইরেও নিজেদের প্রসারিত করতে চলেছে খড়্গপুরের আইআইটি। বিশ্বের সেরা ১০-এর তালিকায় থাকার লক্ষ্যে মালয়েশিয়ায় তৈরি হতে চলেছে ইঞ্জিনিয়ারিং কলেজ। আইআইটি খড়্গপুরের ৬৮তম সমাবর্তন অনুষ্ঠানে এমনটাই জানিয়েছেন, প্রতিষ্ঠানের অধিকর্তা বীরেন্দ্রকুমার তিওয়ারি।

Advertisement

তিনি আরও জানিয়েছে, আন্তর্জাতিক স্তরে এই প্রতিষ্ঠান তৈরির মধ্য দিয়ে আইআইটি খড়্গপুরের প্রধান লক্ষ্য আইআইটি মালয়েশিয়ার মাধ্যমে বিশ্বের দরবারে শিক্ষার উৎকর্ষ প্রকাশ।

আইআইটি মালয়েশিয়া ২০২৩ তৈরির উদ্যোগে ভারত সরকার এবং কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রালয়ের তরফ থেকেও সাহায্যের হাত বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ভিকে তিওয়ারি।

Advertisement

যদিও এখনও পর্যন্ত প্রতিষ্ঠানের তরফ থেকে মালয়েশিয়ায় আইআইটি কত দিনে তৈরি হবে এবং অন্য কোনও প্রতিষ্ঠানের সঙ্গে মিলিত ভাবে তৈরি হবে কি না, সেই বিষয়ে কোনও তথ্য দেওয়া হয়নি।

প্রসঙ্গত, ৬৮তম সমাবর্তন অনুষ্ঠানে ‘ইনস্টিটিউট লাইফ ফেলো অ্যাওয়ার্ড’, ‘জীবনকৃতি সম্মাননা’, ‘গোল্ড মেডেল’ দিয়ে সন্মানিত করা হয়েছে কলেজের শিক্ষার্থী-সহ বিশিষ্ট ব্যাক্তিদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন