Education Ministry Report

শেষ দশ বছরে জনপ্রিয় বিজ্ঞান এবং কলা বিভাগ, দশম-দ্বাদশের ফলাফলের মূল্যায়নে জানাল কেন্দ্র

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে দেশের বিভিন্ন বোর্ডের দশম এবং দ্বাদশের ফলাফলের মূল্যায়নের পর সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ১৫:৩০
Share:

শেষ দশ বছরে জনপ্রিয় বিজ্ঞান এবং কলা বিভাগ। প্রতীকী ছবি।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে দেশের বিভিন্ন বোর্ডের দশম এবং দ্বাদশের ফলাফলের মূল্যায়নের পর সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। সেখানে বিভিন্ন বোর্ডের পড়ুয়াদের রেজাল্টের পার্থক্য, পাশের হারের তারতম্য, অসম প্রতিযোগিতার মতো বিষয়গুলিকেই চিহ্নিত করেছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। সেই রিপোর্টে জানানো হয়েছে, শেষ দশ বছরে পড়ুয়াদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় দু’টি শাখা হল- বিজ্ঞান এবং কলা। অন্য দিকে বাণিজ্য শাখা বেছে নিয়েছেন মাত্র ১৪ শতাংশ পড়ুয়া।

Advertisement

কেন্দ্রীয় রিপোর্টে জানানো হয়েছে, দেশের বিভিন্ন রাজ্যে শাখা নির্বাচনে ব্যাপক তারতম্য রয়েছে। যেখানে কলা বিভাগ বেছে নিয়েছেন অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, তেলঙ্গানা থেকে মাত্র ২ শতাংশ পড়ুয়া, সেখানে ত্রিপুরা এবং গুজরাত থেকে এই শাখায় গেছেন ৮২ শতাংশ পড়ুয়া এবং পঞ্জাব এবং রাজস্থানের ৭০ শতাংশের বেশি পড়ুয়া।

একই ভাবে বিজ্ঞান বিভাগের জনপ্রিয়তা সবচেয়ে কম পঞ্জাব, হরিয়ানা এবং অসমে। এই রাজ্যগুলির থেকে মাত্র ১৭ শতাংশ পড়ুয়া বেছে নিয়েছেন বিজ্ঞান শাখা। অন্য দিকে দ্বাদশের পর অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গনা এবং তামিলনাড়ু থেকে ৬০ শতাংশের বেশি পড়ুয়া বিজ্ঞান শাখায় গেছেন।

Advertisement

তবে গোয়া এবং কর্নাটকের ক্ষেত্রে প্রতিটি শাখাতেই পড়েছেন প্রায় সমান সংখ্যক পড়ুয়া।

কেন্দ্রীয় স্কুল শিক্ষা সচিব সঞ্জয় কুমার জানিয়েছেন, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক এই মূল্যায়নের পর দেশের সমস্ত রাজ্যের ৬০টি স্কুলের বোর্ডের মূল্যায়নের ধরনকে সামঞ্জস্যপূর্ণ করার জন্য পদক্ষেপ করবে। এই ৬০টি বোর্ডের মধ্যে থাকবে কেন্দ্রীয় ৩টি বোর্ড— সিবিএসই, সিআইএসসিই এবং এনআইওএস। এ ছাড়াও থাকবে বিভিন্ন রাজ্যের সরকারি বোর্ডগুলি। সরকারের তরফে জানানো হয়েছে, বিভিন্ন বোর্ডের মধ্যে সামঞ্জস্য আনার নেপথ্যে আরও একটি কারণ হল দশম শ্রেণিতে স্কুলছুট পড়ুয়ার সংখ্যা কমানো।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন