Bankura University Admission

ফরাসি ভাষা পছন্দ? মাত্র ৬ মাসেই সার্টিফিকেট কোর্স করা যাবে বাঁকুড়া বিশ্ববিদ্যালয় থেকে

আবেদনের জন্য আগ্রহীদের কলেজের ডিগ্রি না থাকলেও চলবে। শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় পাশ করলেই আবেদন জানাতে পারবেন প্রার্থীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৭:৪৯
Share:

মাত্র ৬ মাসেই সার্টিফিকেট কোর্স করা যাবে বাঁকুড়া বিশ্ববিদ্যালয় থেকে। সংগৃহীত ছবি।

ফরাসিদের সঙ্গে বাঙালিদের সম্পর্ক বহু দিনের। এক সময়ে রাজ্যেরই একটি অংশ ছিল ফরাসিদের অধীনস্থ। শুধু তাই নয় ফরাসি শিল্প-সংস্কৃতির সঙ্গেও মিল রয়েছে বাঙালিদের। ফলে বহু বাঙালিরই রয়েছে ফরাসি ভাষার প্রতি বিশেষ আকর্ষণ। রাজ্যে বেশ কিছু কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে এই বিদেশি ভাষা পড়ানো হয়। চলতি শিক্ষাবর্ষের জন্য বাঁকুড়া বিশ্ববিদ্যালয়েও শুরু হয়েছে ফরাসি ভাষার সার্টিফিকেট কোর্সের ভর্তির প্রক্রিয়া। সম্প্রতি সে সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সংস্থার তরফে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের ফরাসি ভাষার সার্টিফিকেট কোর্সটি ৬ মাসের। কোর্স ফি ৩০০০ টাকা। আবেদনের জন্য আগ্রহীদের কলেজের ডিগ্রি না থাকলেও চলবে। শুধুমাত্র দ্বাদশের পরীক্ষায় পাশ করলেই আবেদন জানাতে পারবেন প্রার্থীরা। সব মিলিয়ে মোট ৩০টি আসনে ভর্তি নেওয়া হবে।

দ্বাদশের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই প্রার্থীদের ভর্তি নেওয়া হবে এই কোর্সে। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের মাধ্যমে আবেদন করতে হবে প্রার্থীদের। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০ টাকা। এর পর বিজ্ঞপ্তিতে উল্লিখিত মেল আইডিতে আবেদনপত্র-সহ সমস্ত নথি পাঠাতে হবে। আগামী ১২ জুন আবেদনের শেষ দিন। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন