Indian Association for the Cultivation of Science

কলকাতায় আইএসিএস-এ গবেষণার কাজের সুযোগ

প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি-সহ বিজ্ঞপ্তিতে দেওয়া ইমেল আইডিতে মেল পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর শেষ দিন আগামী ২৪ মার্চ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৩ ১৬:২৮
Share:

কাজের সুযোগ আইএসিএস-এ। সংগৃহীত ছবি।

কলকাতায় বিজ্ঞান গবেষণার নামী প্রতিষ্ঠান ইন্ডিয়ান অ্যাসোসিয়েশন ফর দ্য কাল্টিভেশন অফ সায়েন্স-এ গবেষণাকর্মী নিয়োগ করা হবে। সম্প্রতি প্রতিষ্ঠানের তরফে সেই সংক্রান্ত বেশ কয়েকটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এর মধ্যে রয়েছে জুনিয়র রিসার্চ ফেলো পদে প্রার্থী নিয়োগের খবরও। ফিজিক্যাল সায়েন্স বা ভৌত বিজ্ঞান বিভাগের জন্য এই নিয়োগ হবে।

Advertisement

গবেষণা প্রজেক্টটির নাম 'টু ডাইমেনশনাল ম্যাগনেটস আন্ডার এক্সট্রিম কন্ডিশনস : ম্যানিপুলেশন অফ ইলেকট্রনিক অ্যান্ড ম্যাগনেটিক অর্ডার'। প্রজেক্টের স্পন্সরর কেন্দ্রীয় সরকারের সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং রিসার্চ বোর্ড-এর বিজ্ঞান এবং প্রযুক্তি বিভাগ। প্রতিষ্ঠানের স্কুল অব ফিজিক্যাল সায়েন্স-এর অ্যাসিস্ট্যান্ট প্রফেসর শুভদীপ দত্ত এই প্রজেক্টের তত্ত্বাবধানের দায়িত্বে থাকবেন। প্রজেক্টটি ১ বছর ধরে চলবে, তবে তা পরিবর্তনসাপেক্ষ।

আবেদনের জন্য আগ্রহীদের ফিজিক্স/ মেটিরিয়াল সায়েন্স/ ইলেক্ট্রনিক্সে বিএসসি এবং এমএসসি ডিগ্রি থাকতে হবে। উভয় ক্ষেত্রেই ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর থাকা জরুরি। প্রয়োজন গেট/ জেস্ট পরীক্ষার স্কোরও। তবে যাঁরা এখনও এমএসসি-র রেজাল্ট হাতে পাননি বা গেট/ নেট/ জেস্ট-এ পাশ করেননি, তাঁরাও আবেদন জানাতে পারবেন। প্রার্থীদের বয়স হতে হবে ২৮ বছরের মধ্যে। মাসিক ৩১,০০০ টাকা ফেলোশিপ ছাড়াও অন্যান্য বেশ কিছু সুযোগসুবিধা পাবেন নিযুক্ত ব্যক্তি।

Advertisement

এই পদের জন্য মেধার ভিত্তিতে প্রার্থী বাছাই করা হবে। বাছাই প্রার্থীদের এর পর ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে। প্রার্থীদের সমস্ত প্রয়োজনীয় নথি-সহ বিজ্ঞপ্তিতে দেওয়া ইমেল আইডিতে মেল পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর শেষ দিন আগামী ২৪ মার্চ। নিয়োগের অন্যান্য শর্ত জানাতে প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন