IPRCL

ইন্ডিয়ান পোর্ট রেলে শিক্ষানবিশ হিসাবে কাজের সুযোগ, মিলবে ১০ হাজার টাকা বৃত্তিও

সংস্থার সিভিল বিভাগে ৮ জন, ইলেক্ট্রিক্যালে ৪ জন এবং ইলেকট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন বিভাগে ২ জন শিক্ষানবিশ নেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৩ ১৮:০৫
Share:

ইন্ডিয়ান পোর্ট রেলে শিক্ষানবিশ হিসাবে কাজের সুযোগ। প্রতীকী ছবি।

চাকরির আগেই যদি সরকারি সংস্থায় কাজের প্রশিক্ষণের সুযোগ মেলে, তা হলে কি হাতছাড়া করা যায়! ইঞ্জিনিয়ারদের জন্য সে রকমই সুযোগ দিচ্ছে ইন্ডিয়ান পোর্ট রেল অ্যান্ড রোপওয়ে কর্পোরেশন লিমিটেড (আইপিআরসিএল)। সম্প্রতি সংস্থার তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে গ্র্যাজুয়েট ইঞ্জিনিয়ারিং অ্যাপ্রেন্টিস ট্রেনি নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। ১ বছরের এই প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য আবেদন প্রক্রিয়াও শুরু হয়েছে ইতিমধ্যেই।

Advertisement

১৯৬১ সালের শিক্ষানবিশি আইন মেনেই শিক্ষানবিশদের প্রশিক্ষণের জন্য সংস্থায় নেওয়া হবে। এর মধ্যে সিভিল বিভাগে ৮ জন, ইলেক্ট্রিক্যালে ৪ জন এবং ইলেকট্রনিক্স এবং টেলিকমিউনিকেশন বিভাগে ২ জন শিক্ষানবিশ নেওয়া হবে। আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ২৩ বছরের মধ্যে। প্রতি মাসে ১০,০০০ টাকা বৃত্তি দেওয়া হবে শিক্ষানবিশদের। প্রশিক্ষণ হবে দেশের মুম্বাই,দিল্লি, কলকাতা,চেন্নাই, ভুবনেশ্বর-সহ বিভিন্ন জায়গায়।

আবেদন জানানোর জন্য ইঞ্জিনিয়ারিংয়ের সংশ্লিষ্ট বিষয়গুলিতে কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকে ৬০ শতাংশ (জেনারেল ক্যাটেগরিভুক্তদের জন্য) অথবা ৫৫ শতাংশ (সংরক্ষিত ক্যাটেগরিভুক্তদের জন্য) নম্বর থাকতে হবে। স্নাতক স্তরের পরীক্ষা ২০২১ বা তার পরে পাশ করে থাকলে তবেই এর জন্য আবেদন জানানো যাবে। যাঁদের ১ বছরের চাকরির অভিজ্ঞতা রয়েছে, তাঁরা কোনও ভাবেই এই প্রশিক্ষণে যোগদান করতে পারবেন না।

Advertisement

প্রার্থীদের মেধার ভিত্তিতে প্রশিক্ষণের জন্য বাছাই করা হবে। প্রার্থীদের বিজ্ঞপ্তিতে দেওয়া ফরম্যাটে আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি সংস্থার মুম্বাইয়ের অফিসে পাঠিয়ে আবেদন জানাতে হবে। আবেদন জানানোর শেষ তারিখ আগামী ৩০ মার্চ। প্রশিক্ষণ সম্পর্কিত বিস্তারিত তথ্যের জন্য সংস্থার ওয়েবসাইট দেখতে পারেন আগ্রহীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন