IISER Admission 2024

বায়োলজিক্যাল সায়েন্সেস-সহ একাধিক বিষয়ে ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ

কলকাতায় অবস্থিত এই কেন্দ্রীয় প্রতিষ্ঠানের তরফে আর্থ সায়েন্সেস, বায়োলজিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস বিষয়ে ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ দেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২৪ ১৬:০৩
Share:

প্রতীকী চিত্র।

সর্বভারতীয় স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণদের ইন্টিগ্রেটেড পিএইচডি করার সুযোগ। এই মর্মে সম্প্রতি একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ। এই প্রতিষ্ঠানের কলকাতা কেন্দ্রে আর্থ সায়েন্সেস, বায়োলজিক্যাল সায়েন্সেস, ফিজিক্যাল সায়েন্সেস বিষয়গুলিতে পিএইচডি করার সুযোগ মিলবে।

Advertisement

আগ্রহীদের বায়োটেকনোলজি, জিয়োলজি, পদার্থবিদ্যা কিংবা ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি শাখার যে কোনও বিষয়ে স্নাতক হতে হবে। তবে যাঁরা ব্যাচেলর অফ মেডিসিন, ব্যাচেলর অফ সার্জারি (এমবিবিএস) ডিগ্রি অর্জন করেছেন, তাঁরাও সংশ্লিষ্ট বিষয়ে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে এ ক্ষেত্রে স্নাতকস্তরের পরীক্ষায় তাঁদের অন্তত ৬০ শতাংশের বেশি নম্বর থাকতে হবে। এ ছাড়াও তাঁদের ২০২৪ সালের জয়েন্ট অ্যাডমিশন টেস্ট ফর এমএসসি (জ্যাম) উত্তীর্ণ হতে হবে। তবেই আইআইএসইআর-এর এই মাস্টার্স লেভেল কোর্সওয়ার্কের অধীনে উল্লিখিত বিষয়গুলি নিয়ে পিএইচডি করার সুযোগ মিলবে।

আগ্রহীদের ইন্টারভিউয়ের মাধ্যমে ভর্তি নেওয়া হবে। তার আগে তাঁদের ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দিতে হবে। প্রতিষ্ঠানের ওয়েবসাইটের অনলাইন পোর্টালে ১২ মার্চ থেকে আবেদন গ্রহণের প্রক্রিয়া শুরু হয়েছে। ৩ মে পর্যন্ত উল্লিখিত বিষয়ে ভর্তির আবেদন গ্রহণ করা হবে। ইন্টারভিউয়ের জন্য বাছাই করা প্রার্থীদের নাম ঘোষণা করা হবে ১০ মে।

Advertisement

প্রথম দু’বছর পড়ুয়াদের প্রতি মাসে ফেলোশিপ হিসাবে ১০,০০০ টাকা করে দেওয়া হবে। এমনকী তাঁদের পিএইচডি সম্পূর্ণ হওয়ার পর জুনিয়র রিসার্চ ফেলোশিপ করার সুযোগ দেওয়া হবে। ক্লাসের জন্য চূড়ান্ত পর্বে নাম নথিভুক্তকরণ ২৬ জুলাইয়ের মধ্যে সম্পন্ন হবে। ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও তথ্য জানতে হলে আইআইএসইআর কলকাতার ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন