JU Admission 2024

বিশ্ব রাজনীতির খুঁটিনাটি জানতে চান? নতুন কোর্স যাদবপুর বিশ্ববিদ্যালয়ের

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ় বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৪ ১৮:১০
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

বর্তমানের বিশ্ব রাজনীতির সামগ্রিক পরিস্থিতি, ভবিষ্যৎ সম্ভাবনা এবং বিভিন্ন দৃষ্টিকোণ নিয়ে একটি কোর্সের আয়োজন করা হবে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এই স্বল্পমেয়াদি কোর্সে আবেদন জানাতে হবে অফলাইন মাধ্যমে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ ইন্টারন্যাশনাল রিলেশন্স অ্যান্ড স্ট্র্যাটিজিক স্টাডিজ় বিভাগের তরফে এই কোর্সের আয়োজন করা হবে। সংশ্লিষ্ট কোর্সটির নাম— ‘গ্লোবাল পলিটিক্স: ট্রেন্ডস অ্যান্ড পার্সপেক্টিভস’। এটি একটি অ্যাডভান্সড ডিপ্লোমা কোর্স। কোর্সের মেয়াদ এক বছর। এই সান্ধ্যকালীন কোর্সটিতে মোট ৩০টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। পাঠ্যক্রমে থাকবে বিশ্ব রাজনীতি সম্পর্কিত বিভিন্ন তত্ত্ব এবং ধারণা, যুদ্ধ, শান্তি এবং বিশ্ব রাজনীতির ইতিহাস, বিশ্বের ক্রমবর্ধমান সমস্যা, ভূ-রাজনীতি (জিওপলিটিক্স) এবং কৌশল, বিশ্বরাজনীতিতে ভারতের অবস্থান এবং ভূমিকা এবং ‘গ্লোবাল সাউথ’-এর বর্তমান রাজনৈতিক পরিস্থিতি।

মোট দু’টি সেমেস্টারে ভাগ করা হয়েছে এক বছরের কোর্সটি। চলতি বছরে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহ থেকেই শুরু হবে ক্লাস। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ৩৩,০৪০ টাকা।

Advertisement

কোর্সটিতে আবেদন করতে পারবেন কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণরা। পাঠক্রমটিতে ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্য পড়ুয়াদের বেছে নেওয়া হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় পাঠিয়ে আবেদন করতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ১০০ টাকাও। আবেদনের শেষ দিন আগামী ৮ অগস্ট। ইন্টারভিউয়ের জন্য বাছাই পড়ুয়াদের নাম ঘোষণা করা হবে ১১ অগস্ট। এর পর ২২ অগস্ট সকাল ১১টা থেকে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট স্কুলে ইন্টারভিউয়ের আয়োজন করা হবে। নির্বাচিতদের নাম ঘোষণা করা হবে ২৮ অগস্ট। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানা যাবে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন