JU Admission 2023

যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বিশেষ সার্টিফিকেট কোর্সের সুযোগ, কোন বিভাগে?

কোর্সটির নাম ‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং অন ইলেকট্রিক্যাল ইনস্টলেশন, রিপেয়ারিং, মেনটেন্যান্স অ্যান্ড সেফটি প্র্যাক্টিসেস-২০২৪’।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৭:২৭
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

দশম শ্রেণি উত্তীর্ণদের জন্য যাদবপুর বিশ্ববিদ্যালয় দিচ্ছে এক বছরের সার্টিফিকেট কোর্সের সুযোগ। প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের তরফে এই কোর্স করানো হবে। কোর্সটির নাম ‘স্কিল ডেভেলপমেন্ট ট্রেনিং অন ইলেকট্রিক্যাল ইনস্টলেশন, রিপেয়ারিং, মেনটেন্যান্স অ্যান্ড সেফটি প্র্যাক্টিসেস-২০২৪’। কোর্সটি শুরু হবে জানুয়ারি ২০২৪ থেকে, চলবে ডিসেম্বর ’২৪ পর্যন্ত। সপ্তাহে দু’দিন করে সন্ধ্যেবেলা ক্লাস নেওয়া হবে। সোমবার এবং শনিবার থাকবে ক্লাস। যদি কোনও কারণে সোম এবং শনিবার ছুটি থাকে সে ক্ষেত্রে বুধবার ক্লাস করানো হবে। থিয়োরি এবং প্র্যাক্টিক্যাল ক্লাস বাংলা এবং ইংরেজি ভাষায় নেওয়া হবে। শনিবার বিকেল ৩টে থেকে এবং এবং অন্য দিন সন্ধ্যা ৬টা থেকে শুরু হবে ক্লাস। ৬০ জন এই কোর্সটি করার সুযোগ পাবেন। তবে সে ক্ষেত্রে যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দশম শ্রেণি অথবা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রয়োজন। কোর্স ফি ১২ হাজার টাকা।

কী ভাবে ভর্তি হবেন?

Advertisement

প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। সেখান থেকে আবেদনপত্র ডাউনলোড করা দরকার। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে। আসন সংখ্যা পূর্ণ হওয়া পর্যন্ত ভর্তি নেওয়া হবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে সরাসরি যোগাযোগ করতে হবে অথবা বিজ্ঞপ্তিতে দেওয়া ফোন নম্বরেও যোগাযোগ করা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন