Kendriya Vidyalaya

দুর্গাপুরের কেন্দ্রীয় বিদ্যালয়ে শিক্ষকতার সুযোগ, নিয়োগের জন্য হবে শুধু ইন্টারভিউ

আবেদন জানানোর জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। প্রতি মাসে পিজিটি পদে নিযুক্তদের ২৭,৫০০ টাকা বেতন দেওয়া হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২৩ ১৭:৫২
Share:

শিক্ষকতার সুযোগ দুর্গাপুরের কেন্দ্রীয় বিদ্যালয়ে। সংগৃহীত ছবি।

রাজ্যে কেন্দ্রীয় বিদ্যালয়ের বিভিন্ন শাখায় একের পর এক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হচ্ছে। ফেব্রুয়ারি থেকে বিদ্যালয়ের ওয়েবসাইটগুলিতে প্রকাশিত হচ্ছে এই বিজ্ঞপ্তি। এ বার সিআরপিএফ দুর্গাপুর শাখার কেন্দ্রীয় বিদ্যালয়েও শিক্ষক, প্রশিক্ষক, নার্স এবং কাউন্সেলর-সহ প্রচুর পদের জন্য প্রার্থী নিয়োগ করা হবে বলে জানানো হয়েছে। সমস্ত পদে চুক্তির ভিত্তিতে নিয়োগ হবে। নিয়োগের জন্য কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র ইন্টারভিউয়ের মাধ্যমেই সব পদে নিয়োগ করা হবে।

Advertisement

পিজিটি (পোস্ট গ্র্যাজুয়েট শিক্ষক) পদে হিন্দি, ইংরেজি, কেমিস্ট্রি, ফিজিক্স, বায়োলজি, গণিত, ইতিহাস, ভূগোল, ইকনমিক্স, কম্পিউটার সায়েন্স এবং কমার্সের জন্য প্রার্থী নিয়োগ করা হবে। হিন্দি, ইংরেজি, সমাজবিজ্ঞান, বিজ্ঞান, গণিত এবং সংস্কৃতের জন্য টিজিটি (প্রশিক্ষিত গ্র্যাজুয়েট শিক্ষক) নিয়োগ করা হবে। এ ছাড়াও, পিআরটি (প্রাথমিক শিক্ষক), আর্ট অ্যান্ড ক্রাফট, কম্পিউটার এবং নাচের প্রশিক্ষক, খেলার কোচ, কাউন্সেলর, স্পেশাল এডুকেটর এবং নার্স নিয়োগ করা হবে। আবেদন জানানোর জন্য বয়স হতে হবে ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে। প্রতি মাসে পিজিটি, টিজিটি/দশম এবং দ্বাদশ স্তরের কম্পিউটার প্রশিক্ষক/কাউন্সেলর এবং পিআরটি/প্রশিক্ষক (ক্রাফট/নাচ/গান)/প্রাথমিকের কম্পিউটার প্রশিক্ষক/নার্স/স্পেশাল এডুকেটরদের যথাক্রমে ২৭,৫০০ টাকা, ২৬,২৫০ টাকা এবং ২১,২৫০ টাকা বেতন দেওয়া হবে।

পিআরটি পদে আবেদনের জন্য প্রার্থীদের দ্বাদশ স্তরের পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর-সহ ডিএলএড/বিএলএড/ডিএড (স্পেশাল এডুকেশন) অথবা স্নাতকে ৫০ শতাংশ নম্বর-সহ বিএড ডিগ্রি থাকতে হবে। পাশাপাশি প্রয়োজন সিটেট-এর প্রথমপত্র পাশের সার্টিফিকেট। সমস্ত পদের জন্যই কম্পিউটার অ্যাপ্লিকেশনের বিষয়ে জ্ঞান থাকা জরুরি। হিন্দি এবং ইংরেজি মাধ্যমে পড়ানোর দক্ষতা থাকা চাই। একই ভাবে অন্যান্য পদের জন্যেও রয়েছে ভিন্ন ভিন্ন যোগ্যতার মাপকাঠি।

Advertisement

আগামী ১৩ এবং ১৫ মার্চ সকাল সাড়ে ৯টা থেকে সমস্ত পদে নিয়োগের ইন্টারভিউ হবে। ইন্টারভিউয়ের দিন সঙ্গে রাখতে হবে আবেদনপত্র-সহ সমস্ত প্রয়োজনীয় নথি। ইন্টারভিউয়ের জন্য সকাল ৮টা থেকে ৯টার মধ্যে পৌঁছতে হবে। তবে তার আগে বিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আগামী ১২ মার্চ সকাল ১১টার আগে ইন্টারভিউয়ের জন্য গুগল ফর্ম ফিল আপ করতে হবে। নিয়োগ সংক্রান্ত অন্যান্য নিয়ম দেখার জন্য প্রার্থীদের বিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন