Admission in Maheshtala College 2023

মহেশতলা কলেজে শুরু স্নাতকে ভর্তির প্রক্রিয়া, কোন বিষয়ে কত আসন রয়েছে?

মোট ১৫টি বিষয়ের মধ্যে ১২টি বিষয়ে অনার্স নিয়ে পড়তে পারবেন পড়ুয়ারা। থাকছে অন্যান্য ‘ভ্যালু অ্যাডেড কোর্স’ও।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১১ জুলাই ২০২৩ ১৭:৪৬
Share:

মহেশতলা কলেজ। সংগৃহীত ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয় অনুমোদিত মহেশতলা কলেজে শুরু হয়ে গিয়েছে স্নাতক স্তরে ভর্তি প্রক্রিয়া। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য বিএ/ বিএসসি/ বিকম-এর মাল্টিডিসিপ্লিনারি পাঠক্রমগুলিতে নতুন নিয়ম অনুযায়ী পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। কলেজের ওয়েবসাইটে ভর্তি সম্পর্কিত সমস্ত তথ্য প্রকাশ করা হয়েছে। পড়ুয়ারা অনলাইনেই আবেদন করতে পারবেন।

Advertisement

কলকাতা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী, এ বছর বিভিন্ন বিষয়ে ‘মেজর’ বা ‘মাইনর’ নিয়ে অনার্স বা জেনারেল কোর্স করতে পারবেন পড়ুয়ারা। মোট ১৫টি বিষয়ের মধ্যে ১২টি বিষয়ে অনার্স নিয়ে পড়তে পারবেন পড়ুয়ারা। থাকছে অন্যান্য ‘ভ্যালু অ্যাডেড কোর্স’ও। বিএ/ বিএসসি/ বিকম-এ যে বিষয়গুলি ‘মেজর’ নিয়ে অনার্স করতে অয়ারবেন পড়ুয়ারা সেগুলি হল- বাংলা, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত, ভূগোল, কম্পিউটার সায়েন্স, ইকনমিক্স, গণিত এবং অ্যাকাউন্ট্যান্সি। বাংলা, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সংস্কৃত এবং ভূগোলে মোট আসনসংখ্যা যথাক্রমে ১২২, ২৯, ৮১, ৮১, ২৮,২৯, ২৯ এবং ৮১। একই ভাবে অন্যান্য বিষয়ের জন্যেও ঘোষণা করা হয়েছে মোট আসনসংখ্যা।

কারিকুলাম এবং ক্রেডিট ফ্রেমওয়ার্ক অনুযায়ী, কোর্সগুলিতে প্রতি বিষয়ে ভর্তির জন্য ধার্য করা হয়েছে যোগ্যতার আলাদা মাপকাঠি। ভর্তির জন্য কোনও অ্যাডমিশন টেস্ট বা ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে না। মেধার ভিত্তিতেই ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের।

Advertisement

আগ্রহীদের কলেজের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ বিভিন্ন কোর্সে আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা করতে হবে না তাঁদের। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৫ জুলাই। যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে আগামী ১৭ জুলাই। প্রথম মেধাতালিকা প্রকাশিত হবে ১৮ জুলাই। ২০ জুলাই থেকে কোর্সে ভর্তি নেওয়া হবে পড়ুয়াদের। আগ্রহীরা ভর্তির বিষয়ে বিশদে জানতে পারবেন কলেজের ওয়েবসাইট থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন