MSME Courses for Engineer Students

ইঞ্জিনিয়ারদের জন্য বিশেষ কোর্স, ক্লাস হবে এমএসএমই টুল রুম কলকাতায়

আগ্রহীরা কম্পিউটার সায়েন্স-সহ বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হতে পারবেন। এর জন্য ২ হাজার থেকে শুরু করে ১৩ হাজার টাকা পর্যন্ত কোর্স ফি দিতে হবে ।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১৪:৫৮
Share:

ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুম। ছবি: সংগৃহীত।

ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করছেন, এমন পড়ুয়াদের জন্য বিশেষ কোর্স চালু করা হয়েছে। ক্ষুদ্র, মাঝারি ও কুটিরশিল্প মন্ত্রকের কলকাতা টুল রুমের পক্ষ থেকে ‘সামার ভ্যাকেশন কোর্স’ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্সগুলি ইঞ্জিনিয়ার পড়ুয়াদের জন্য সাজানো হয়েছে। কোন কোন বিষয়ে কী কী কোর্স করানো হবে, দেখে নিন বিশদে।

Advertisement

কম্পিউটার সায়েন্স, ইনফরমেশন টেকনোলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন নিয়ে যাঁরা স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন কিংবা ডিগ্রি কোর্সের পড়া সম্পূর্ণ হয়েছে, তাঁরা এই কোর্স করতে পারবেন। দু’সপ্তাহ থেকে দু’মাসের জন্য নেটওয়ার্কিং, হার্ডঅয়্যার, জাভা, পাইথন, ওর‍্যাকল, সিসকো, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অ্যান্ড মেশিন লার্নিং, ডেটা সায়েন্স অ্যান্ড বিগ ডেটা অ্যানালিটিক্স, সার্ভার অ্যাডমিনিস্ট্রেশন, ডেটা অ্যানালিটিক্স ইউজ়িং পাইথন, ট্যাবলেট, মোবাইল ফোন অ্যান্ড টিভি রিপেয়ারিং অ্যান্ড সার্ভিসিং, এয়ার কন্ডিশনার অ্যান্ড হোম অ্যাপ্লায়েন্সেস রিপেয়ারিং অ্যান্ড সার্ভিসিং— এই সমস্ত বিষয়ে বিভিন্ন ধরনের কোর্স করানো হবে।

এ ছাড়াও ইলেক্ট্রিক্যাল, ইলেক্ট্রনিক্স, ইনস্ট্রুমেনটেশন বিষয়ে যে শিক্ষার্থীরা ডিগ্রি বা ডিপ্লোমা করছেন, বা সংশ্লিষ্ট বিষয়ে পড়াশোনা সম্পূর্ণ হয়েছে, তাঁদের জন্যও কোর্স করার ব্যবস্থা করা হয়েছে। যে বিষয়গুলিতে কোর্স করানো হবে, সেগুলি হল— ভিএলসিআই, পিএলসি, রোবোটিক্স, ল্যাবভিউ, ম্যাটল্যাব, এমবেডেড সিস্টেম, অটোক্যাড, হাইড্রলিক্স অ্যান্ড নিউম্যাটিক্স, মাইক্রোকন্ট্রোলার প্রোগ্রামিং, ইন্টারনেট অফ থিংস, এসসিএডিএ। ক্লাস সম্পূর্ণ হবে দু’সপ্তাহ থেকে এক মাসের মধ্যে।

Advertisement

সিভিল এবং মেকানিক্যাল শাখায় পাঠরত পড়ুয়ারা অটোক্যাড (সিভিল), ৩ডিএস ম্যাক্স, রেভিট আর্কিটেকচার ২০২০, অ্যান্ডভান্সড সার্ভে ইনস্ট্রুমেন্টস, সলিড ওয়ার্কস, সিআরইও, এএনএসওয়াইএস, পাওয়ার শেপ অ্যান্ড পাওয়ার মিল, মাস্টারক্যাম, মোল্ডেক্স ৩ডি, ৩ডি স্ক্যানিং অ্যান্ড ৩ডি প্রিন্ট্রিং, সিএনসি প্রোগ্রামিং নিয়ে বিভিন্ন কোর্স করার সুযোগ পাবেন। কোর্সের মেয়াদ এক মাস।

এ ছাড়াও বেসিক ক্যাড ক্যাম এবং অ্যাডভান্সড ক্যাড ক্যাম নামের দু’টি ‘কম্বো কোর্স’ও করানো হবে। এই কোর্সগুলির ক্ষেত্রে দেড় মাস ক্লাস করতে হবে পড়ুয়াদের। কম্পিউটার সায়েন্স-সহ বিভিন্ন বিষয়ের কোর্সে ভর্তি হওয়ার জন্য ২ হাজার থেকে শুরু করে ১৩ হাজার টাকা ফি হিসাবে ধার্য করা হয়েছে।

আগ্রহী পড়ুয়াদের অনলাইনে নাম নথিভুক্ত করতে হবে। নাম নথিভুক্ত করার জন্য ডিমান্ড ড্রাফ্টের মাধ্যমে আবেদনমূল্য জমা দিতে হবে। ক্লাস শুরু হবে মে মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে, শেষ হবে জুলাই মাসে। তাই দ্রুত আবেদন জানাতে হবে। কোর্স এবং ক্লাস সম্পর্কে আরও তথ্য জানতে প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন