NIELIT Online Courses 2023

স্বল্প সময়ের মধ্যে ওয়েব ডিজ়াইন শেখার সুযোগ, কী ভাবে ক্লাস করবেন?

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির তরফে ছ’সপ্তাহের মধ্যে ওয়েব ডিজ়াইনের মতো বিষয়ে কোর্স করানো হবে। সর্বভারতীয় স্তরের পড়ুয়াদের স্বার্থে এই কোর্সটির ক্লাস পুরোপুরি অনলাইনে করানো হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৩:০৬
Share:

প্রতীকী ছবি।

বর্তমানে ইন্টারনেটের দৌলতে ওয়েবসাইট ডিজ়াইনার পেশার জনপ্রিয়তা ক্রমবর্ধমান। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিষয়টি পড়ানো হয়ে থাকে। কিছু কিছু সরকারি প্রতিষ্ঠানের তরফেও স্বল্প সময়ের মধ্যে দক্ষতা এ বিষয়ে বৃদ্ধি পেতে পারে, এমন কোর্সও করার সুযোগ থাকে। এমনই একটি কোর্স ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজির তরফে করানো হবে।

Advertisement

প্রতিষ্ঠানের তরফে মোট ছ’সপ্তাহের মধ্যে ওয়েব ডিজ়াইনের বিভিন্ন বিষয় শেখানো হবে। অনলাইনেই এইচটিএমল বেসিকস, ক্যাসক্যাডিং স্টাইল শিটিং (সিএসএস), জাভাস্ক্রিপ্ট এবং ওয়েব পাবলিশিং অ্যান্ড ব্রাউজ়িং-এর ক্লাস করানো হবে। পড়ুয়াদের কাছে মোট ৪০ ঘন্টার ক্লাস এবং ৬০ ঘন্টার হাতেকলমে প্রশিক্ষণের সুযোগ থাকছে। বিকেল ৪টে থেকে সাড়ে ৫টা পর্যন্ত ক্লাস নেওয়া হবে।

এই কোর্সের কো-অর্ডিনেটর কৈলাসচন্দ্র জোশী জানিয়েছেন, কোর্স শেষে অংশগ্রহণকারীদের ই-সার্টিফিকেট দেওয়া হবে। তবে ওই শংসাপত্র পেতে পড়ুয়াদের অন্তত ৭৫ শতাংশ উপস্থিতির হার থাকা প্রয়োজন। এ ছাড়াও কোর্স শেষে অনলাইন পরীক্ষায় শিক্ষার্থীদের ৫০ শতাংশের বেশি নম্বর থাকা বাধ্যতামূলক। স্নাতক স্তরে পাঠরত কিংবা যে কোনও শাখায় স্নাতকোত্তীর্ণ পড়ুয়া, কর্মরত ওয়েব ডিজ়াইনাররা এই কোর্সের ক্লাস করার সুযোগ পাবেন।

Advertisement

অনলাইনে এনআইইএলআইটি হরিদ্বারের ওয়েবসাইটে গিয়ে কোর্সে ভর্তি হওয়ার আবেদন করতে হবে। একই সঙ্গে ২,৩৬০ টাকা কোর্স ফি হিসাবে জমা দিতে হবে। অনলাইনে ভর্তির আবেদনপত্রের সঙ্গে ফি জমা দেওয়ার রসিদটিও আপলোড করতে হবে। ৩০ অক্টোবরের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। এই কোর্স সম্পর্কিত বিষয়ে আরও তথ্য জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন