north bengal university

আইন নিয়ে পড়তে চান? ভর্তির প্রক্রিয়া শুরু হয়েছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে

২০২৩ থেকে ২০২৪ বর্ষের জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। এটি ৫ বছরের একটি কোর্স।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ১৮:২২
Share:

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

সাদা জামা, কালো কোর্ট, কালো টাই, আদালতকক্ষে সওয়াল-জবাব, যুক্তি-তর্কের এই জগতে প্রবেশের আগ্রহ অনেকেরই থাকে। স্কুল জীবন থেকে নিজেকে প্রস্তুতও করা হয় সেই মতো। সদ্য প্রকাশিত হয়েছে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল। এর পরই প্রতিষ্ঠানগুলির তরফে বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে বিভিন্ন কোর্সে ভর্তির জন্য।

Advertisement

সেই মতো উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে বিএ এলএলবি (ব্যাচেলর অফ ল) অনার্স কোর্সে ভর্তির প্রক্রিয়া। ২০২৩ থেকে ২০২৪ বর্ষের জন্য প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। এটি ৫ বছরের একটি কোর্স। আবেদনের জন্য শিক্ষার্থীদের যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হওয়া প্রয়োজন। ২০ বছরের মধ্যে বয়স হওয়া প্রয়োজন। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য বয়সের ছাড় রয়েছে।

কী ভাবে আবেদন করবেন?

Advertisement

অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তার জন্য প্রার্থীকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কের সাহায্যে অনলাইনে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। পাশাপাশি, আবেদনের জন্য বরাদ্দ টাকা জমা দেওয়া দরকার। ৮ জুন পর্যন্ত ভর্তির আবেদনপত্র জমা দেওয়া যাবে।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন