JEE Advanced

জেইই মেন-এর পর জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ এনটিএ-এর

আইআইটিতে ভর্তির এই প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ, প্রয়োজনীয় যোগ্যতা, রেজিস্ট্রেশনের সময়সূচি-সহ নানা তথ্য প্রকাশ করা হয়েছে।N

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২২ ১৮:৩৮
Share:

জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড পরীক্ষা। প্রতীকী ছবি।

আগেই জয়েন্ট এন্ট্রান্স মেন (জেইই মেন)পরীক্ষা সংক্রান্ত নানা তথ্য প্রকাশ করেছিল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। বৃহস্পতিবার রাতে পরের বছরের জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্সড (জেইই অ্যাডভান্সড) পরীক্ষারও সমস্ত খুঁটিনাটি তথ্য ঘোষণা করল সংস্থা। আইআইটিতে ভর্তির এই প্রবেশিকা পরীক্ষার দিনক্ষণ, প্রয়োজনীয় যোগ্যতা, রেজিস্ট্রেশনের সময়সূচি-সহ নানা তথ্য প্রকাশ করা হয়েছে। পরীক্ষার্থীরা জেইই অ্যাডভান্সড-এর ওয়েবসাই jeeadv.ac.in-এ গিয়ে সমস্ত তথ্য বিস্তারিত দেখতে পারবেন।

Advertisement

পরের বছর জেইই অ্যাডভান্সড পরীক্ষার দু'টি পেপারেরই কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা হবে। আগামী ৪ জুন সকাল ও দুপুরে দু'টি পর্বে এই পরীক্ষা আয়োজিত হবে। পরীক্ষার সকালের পর্বটি ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত এবং দুপুরের পর্বটি ২.৩০টে থেকে বিকেল ৫.৩০টা পর্যন্ত চলবে।

পরীক্ষার জন্য পড়ুয়াদের অনলাইনে রেজিস্টার করতে হবে। অনলাইন রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি চলবে ৩০ এপ্রিল সকাল ১০টা থেকে ৪ মে বিকেল ৫টা পর্যন্ত। রেজিস্ট্রেশনের টাকা জমা দেওয়ার শেষ দিন ৫ মে বিকেল ৫টা। দেশের মহিলা, এসসি, এসটি এবং পিডব্লিউডি ক্যাটেগরিভুক্ত পরীক্ষার্থীদের পরীক্ষায় রেজিস্ট্রেশনের জন্য ১,৪৫০ টাকা এবং অন্যান্য পরীক্ষার্থীদের ২,৯০০ টাকা জমা দিতে হবে। বিদেশি নাগরিকরা এই পরীক্ষা দিতে চাইলে তাঁদের রেজিস্ট্রেশনের জন্য ৯০ মার্কিন ডলার জমা দিতে হবে।

Advertisement

যে পরীক্ষার্থীরা ২০২৩-এর জেইই মেন পরীক্ষার বিই বা বিটেক পেপারে পাশ করবেন, তাঁরাই এই জেইই অ্যাডভান্সড পরীক্ষায় বসতে পারবেন। এ ছাড়া, পরীক্ষার্থীদের ২০২২ বা ২০২৩-এ প্রথম বার পদার্থবিদ্যা, রসায়ন ও অঙ্ক-সহ দ্বাদশ বা এর সমতুল পরীক্ষায় পাশ করতে হবে। বয়ঃসীমার মাপকাঠির ব্যাপারে এনটিএ জানিয়েছে, প্রার্থীদের জন্মতারিখ হতে হবে ১ অক্টোবর, ১৯৯৮ বা তার পরে। জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা জানিয়েছে, পরীক্ষার্থীরা জেইই অ্যাডভান্সড পরীক্ষাটি পর পর দু'বছর সর্বাধিক দু'বার দিতে পারবেন। এ ছাড়াও, কোনও ভাবেই পরীক্ষার্থীদের এর আগে আইআইটিতে ভর্তির কোনও রেকর্ড থাকা চলবে না।পরীক্ষার অ্যাডমিট কার্ডটি ডাউনলোড করা যাবে ২৯ মে সকাল ১০টা থেকে ৪ জুন দুপুর আড়াইটের মধ্যে।

পরীক্ষার্থীরা অ্যাডমিট কার্ডটি জেইই অ্যাডভান্সড-এর পোর্টাল jeeadv.ac.in থেকে ডাউনলোড করতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন