Admission in RBU 2023

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে একাধিক কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু, রইল বিস্তারিত

কোর্সগুলিতে পড়ুয়াদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর, সার্টিফিকেট কোর্স, এম ফিল/ পিএইচডিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২৩ ১৭:১০
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি কোর্সে ভর্তি প্রক্রিয়া শুরু হবে। সেই মর্মে বুধবার বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য এই ভর্তি প্রক্রিয়া আয়োজন করা হবে। পড়ুয়ারা সমস্ত কোর্সে ভর্তির জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া শুরু হবে বুধবার থেকেই।

Advertisement

পড়ুয়ারা বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি অফ আর্টসের লাইব্রেরি এবং ইনফরমেশন সায়েন্স, স্পেশাল এডুকেশন, রবীন্দ্রসাহিত্য এবং পাণ্ডুলিপি ও লিপিবিজ্ঞানের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন। এর মধ্যে রয়েছে ইন্টিগ্রেটেড মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরনেশন সায়েন্স, মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরনেশন সায়েন্স, বিএড স্পেশাল এডুকেশন ইন ভিস্যুয়াল ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন, বিএড স্পেশাল এডুকেশন ইন হিয়ারিং ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন, ডিপ্লোমা ইন টেগোর লিটারেচার এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানুস্ক্রিপ্টোলজি অ্যান্ড প্যালিয়োগ্রাফি। এর মধ্যে ইন্টিগ্রেটেড মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরনেশন সায়েন্স প্রোগ্রামটি দু’বছরের।

কোর্সগুলিতে আবেদন করতে পারবেন ফ্রেশার এবং ডেপুটেড প্রার্থীরা। আবেদনের জন্য প্রয়োজনীয় যোগ্যতার বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে। কোর্সগুলিতে পড়ুয়াদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর, সার্টিফিকেট কোর্স, এম ফিল/ পিএইচডিতে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে মেধা যাচাই করে ভর্তি নেওয়া হবে।

Advertisement

ইন্টিগ্রেটেড মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরনেশন সায়েন্সের কোর্স ফি-র পরিমাণ ৪০১৫ টাকা (বহিরাগতদের ক্ষেত্রে) এবং ৩৯১৫ টাকা (বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে)। মাস্টার অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরনেশন সায়েন্স কোর্সের মূল্য বহিরাগতদের ক্ষেত্রে ৫৪১৫ টাকা এবং বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ক্ষেত্রে ৫৩১৫ টাকা। বিএড স্পেশাল এডুকেশন ইন ভিস্যুয়াল ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন এবং বিএড স্পেশাল এডুকেশন ইন হিয়ারিং ইম্পেয়ারমেন্ট অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশনের কোর্স ফি-র পরিমাণ ১১৫১৫ টাকা। ডিপ্লোমা ইন টেগোর লিটারেচারের কোর্স মূল্য ৭৫৯ টাকা। পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানুস্ক্রিপ্টোলজি অ্যান্ড প্যালিয়োগ্রাফি কোর্সের জন্য বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং বহিরাগতদের যথাক্রমে ২৭১৫ টাকা এবং ২৮১৫ টাকা। ডিপ্লোমা ইন টেগোর লিটারেচার এবং পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা ইন ম্যানুস্ক্রিপ্টোলজি অ্যান্ড প্যালিয়োগ্রাফি কোর্সে মোট ২৫টি শূন্য আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। বাকি কোর্সগুলির আসনসংখ্যার পরিমাণ জানানো হয়নি।

ভর্তির জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ৮ অক্টোবর পর্যন্ত। ভর্তির বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন