RBU Recruitment 2023

জুনিয়র রিসার্চ ফেলো নেবে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়, শূন্যপদ ১৩টি

প্রথম ২ বছর জেআরএফ প্রতি মাসে পাবেন ১৮ হাজার টাকা করে। পরের বছরগুলিতে সিআরএফ পাবেন ২০ হাজার টাকা করে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৩ ১৭:২৮
Share:

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ে রয়েছে গবেষণার সুযোগ। সেই মর্মে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।

Advertisement

ফ্যাকাল্টি অফ আর্টস, ফ্যাকাল্টি অফ ফাইন আর্টস এবং ভিসুয়াল স্টাডিজ় বিভাগে স্টেট জুনিয়র রিসার্চ ফেলোশিপ নেওয়া হবে। মোট শূন্যপদ ১৩টি। যার মধ্যে ইংরেজি, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, সাংবাদিকতা এবং গনজ্ঞাপন, নাটক, নৃত্য-সহ আরও বিষয়ে গবেষণার সুযোগ রয়েছে।

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর-সহ সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকা প্রয়োজন। ন্যাশানাল এলিজিবিলিটি টেস্ট (নেট)/ স্টেট এলিজিবিলিটি টেস্ট (সেট)/ স্টেট লেভেল এলিজিবিলিটি টেস্ট (স্লেট) উত্তীর্ণ হতে হবে।

Advertisement

ফেলোশিপ হিসাবে মোট ৫ বছর গবেষণার সুযোগ থাকবে। তবে, সে ক্ষেত্রে ৪ বছরের পর প্রয়োজন অনুযায়ী ১ বছর মেয়াদ বাড়ানো হবে। প্রথমে ২ বছর জুনিয়র রিসার্চ ফেলো (জেআরএফ) হিসাবে কাজ করা যাবে। পরের বছরগুলিতে সিনিয়র রিসার্চ ফেলো (সিআরএফ) পদে থাকবে গবেষণার সুযোগ।

প্রথম ২ বছর জেআরএফ প্রতি মাসে পাবেন ১৮ হাজার টাকা করে। পরের বছরগুলিতে সিআরএফ পাবেন ২০ হাজার টাকা করে। এ ক্ষেত্রে কিছু শর্ত প্রযোজ্য। যার বিস্তারিত মূল বিজ্ঞপ্তিতে দেখতে পেয়ে যাবেন আগ্রহী প্রার্থীরা।

আবেদন প্রক্রিয়া:

প্রার্থীকে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যেতে হবে প্রথমে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিটি দেখতে পাওয়া যাবে। বিজ্ঞপ্তি থেকে আবেদনপত্র ডাউনলোড করে তা পূরণ করা দরকার। এর পর আবেদনের জন্য বরাদ্দ ২০০ টাকা ডিমান্ড ড্রাফটের মাধ্যমে জমা দিতে হবে। সংরক্ষিত বিভাগের প্রার্থীদের জন্য ১২৫ টাকা। শেষে আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দেওয়া প্রয়োজন। আবেদনপত্র ডাউনলোড করা যাবে ২৮ জুন পর্যন্ত এবং জমা দেওয়ার শেষ দিন ৩০ জুন ২০২৩।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন