St. Xaviers University Admission 2024

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু, আবেদনের শেষ দিন কবে?

অনলাইনে কম্পিউটার নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার সম্ভাব্য তারিখ ২৪, ২৫ এবং ২৬ মে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:২৫
Share:

সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

রাজারহাটের সেন্ট জেভিয়ার্স বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের আর্টস, কমার্স এবং বিজ্ঞান শাখার বিভিন্ন বিষয়ে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। এর জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের যে বিষয়গুলির স্নাতকোত্তরে ভর্তির সুযোগ রয়েছে, সেগুলি হল— ইংরেজি, ইকনমিক্স, সাইকোলজি, মাস কমিউনিকেশন, সোশ্যাল ওয়ার্ক, কমার্স, স্ট্যাটিস্টিক্স এবং কম্পিউটার সায়েন্স। এর মধ্যে শুধু এম কম কোর্সের ক্লাস হবে ভোরবেলা। সমস্ত কোর্সের জন্যই ৩০,০০০ টাকা ভর্তি মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তীর্ণদের স্নাতকোত্তরে ভর্তির জন্য নির্ধারিত টাকা জমা দিতে হবে না।

বিভিন্ন বিষয়ের জন্য পড়ুয়াদের স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সেই বিষয় বা সম্পর্কিত বিষয়ে অনার্স/ মেজর বা জেনারেল ডিগ্রি থাকতে হবে। ডিগ্রি কোর্সে ন্যূনতম ৪৫ বা ৫০ শতাংশ নম্বর জরুরি। তবে সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য এ ক্ষেত্রে কিছুটা ছাড় থাকবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির বিষয়ে মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

Advertisement

বিভিন্ন বিভাগে বাছাই প্রার্থীদের প্রবেশিকা পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে। অনলাইনে কম্পিউটার নির্ভর পরীক্ষার আয়োজন করা হবে। পরীক্ষার সম্ভাব্য তারিখ ২৪, ২৫ এবং ২৬ মে। সকাল ১০টা থেকে বেলা ১২টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৪টে এই পরীক্ষা চলবে। পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে ২১ মে বিকেল ৫টা থেকে।

আগ্রহীদের মূল বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে সমস্ত নথি-সহ কোর্সগুলিতে ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ জমা দিতে হবে ১০০০ টাকা। আবেদনের শেষ দিন আগামী ১৬ মে। এই বিষয়ে বাকি তথ্য বিস্তারিত জানতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন