IIT Kharagpur Recruitment 2024

আইআইটি খড়্গপুরে সমাজবিজ্ঞানের পড়ুয়াদের জন্য গবেষণার সুযোগ, অর্থ যোগাবে সুইস সংস্থা

প্রকল্পটির নাম— ‘সোশ্যাল রেজিলিয়েন্স ইন দ্য সুন্দরবনস ডেল্টা— এলিসিটিং নিডস-বেসড গ্রাসরুটস অ্যাকশন থ্রু ক্রস-গ্রুপ এনগেজমেন্ট (এনগেজ)(এসআরই)’।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২৪ ১৭:৩৮
Share:

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

সমাজবিজ্ঞানের পড়ুয়াদের খড়্গপুরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি)-তে গবেষণার কাজের সুযোগ রয়েছে। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে প্রতিষ্ঠানের তরফে। প্রতিষ্ঠানের স্বল্পমেয়াদি গবেষণা প্রকল্পটির জন্য অর্থ সহায়তা করবে একটি আন্তর্জাতিক সংস্থা। এর জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

Advertisement

প্রতিষ্ঠানের রেখি সেন্টার অফ এক্সেলেন্স ফর দ্য সায়েন্স অফ হ্যাপিনেস বিভাগে গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘সোশ্যাল রেজিলিয়েন্স ইন দ্য সুন্দরবনস ডেল্টা— এলিসিটিং নিডস-বেসড গ্রাসরুটস অ্যাকশন থ্রু ক্রস-গ্রুপ এনগেজমেন্ট (এনগেজ)(এসআরই)’। প্রকল্পটি সুইস ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশনের অর্থপুষ্ট।

প্রকল্পে অ্যাকাডেমিক স্টাফ (ভিস্যুয়াল আউটপুটস) পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে একটি। প্রকল্পের কাজ চলবে এক বছর ধরে। আবেদন জানানোর জন্য প্রার্থীদের বয়স হতে হবে ৩২ বছরের মধ্যে। শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার উপর নির্ভর করে নিযুক্ত ব্যক্তিকে প্রতি মাসে পারিশ্রমিক দেওয়া হবে ২৫,০০০ টাকা পর্যন্ত।

Advertisement

আবেদনকারীদের সমাজবিজ্ঞানে স্নাতকোত্তর হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্য মাপকাঠি রয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য জমা দিতে হবে ১০০ টাকা। তবে মহিলা প্রার্থীদের ক্ষেত্রে আবেদনমূল্যে ছাড় থাকবে। আবেদনের শেষ দিন আগামী ১৫ ফেব্রুয়ারি। এর পর বাছাই প্রার্থীদের প্রতিষ্ঠান নির্ধারিত নিয়োগ-পদ্ধতি মেনে প্রকল্পে নিয়োগ করা হবে। এই বিষয়ে বিশদ তথ্য জানার জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন