WBBSE Madhyamik 2023 Toppers

বাবা সব্জি বিক্রেতা, নিত্য অনটন সংসারে, সব বাধা পেরিয়ে ছেলে মাধ্যমিকে ৬৮৪ পেয়ে নবম

তুষার দেবনাথ মাধ্যমিকে ৬৮৪ নম্বর পেয়ে নবম স্থান অধিকার করল। বক্সিরহাট হাই স্কুলের ছাত্র।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৩ ১৬:৩৮
Share:

সব্জি বিক্রেতার ছেলে মাধ্যমিকে নবম। নিজস্ব চিত্র।

বাবা পেশায় সব্জি বিক্রেতা। মা গৃহবধূ। ছেলে তুষার দেবনাথ মাধ্যমিকে ৬৮৪ নম্বর পেয়ে নবম স্থান অধিকার করল। বক্সিরহাট হাই স্কুলের ছাত্র। কোচবিহার জেলার তুফানগঞ্জ ২ নম্বর ব্লকের বক্সিরহাট সুভাষপল্লী এলাকার বাসিন্দা।

Advertisement

মাধ্যমিকের ফল ভাল হওয়ায় খুশি পরিবার থেকে এলাকাবাসী। তুষার চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে। ছেলের স্বপ্নকে কী ভাবে সত্যি করবেন তাই নিয়ে চিন্তার ভাঁজ পড়েছে পরিবারের সদস্যদের কপালে। মাধ্যমিকে দিনরাত পরিশ্রম করে নবম হয়েছে তুষার। কখনও স্কুলের শিক্ষকেরা বই দিয়ে সাহায্য করেছেন। কখনও প্রতিবেশীরা বাড়িয়ে দিয়েছেন সাহায্যের হাত। এই ভাবে মাধ্যমিক স্তর পর্যন্ত কেটে গেলেও এর পর কী হবে সেই নিয়ে দুশিন্তায় রয়েছে তুষারের বাবা তপন দেবনাথ। আগামী দিনে ছেলের চিকিৎসক হওয়ার স্বপ্নকে পূরণ করতে সাহায্যের আবেদন জানিয়েছেন তুষারের বাবা।

মাধ্যমিক ২০২৩ -এর ফলাফল দেখুন

ফলাফল দেখতে

সকাল ১০টায় সাংবাদিক বৈঠকে পর্ষদের তরফ থেকে প্রকাশিত করা হয়েছে মাধ্যমিকের ফলাফল। এই বছর পরীক্ষার্থী ছিল ৬ লক্ষ ৩৭ হাজার ১০৫ জন। এর মধ্যে পাশ করেছে ৫,৪৮,৯০৯ জন। এ বার পাশের হার কমেছে। গত বছর ছিল ৮৬.৬০ শতাংশ। এই বছর কমে হয়েছে ৮৬.১৫ শতাংশ। মাধ্যমিকে প্রথম হয়েছেন দেবদত্তা মাঝি। যুগ্ম দ্বিতীয় বর্ধমানের শুভম পাল এবং মালদহের রিফাত হাসান সরকার। তৃতীয় হয়েছেন ৬ জন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন