UGC

বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে 'প্রফেসর অফ প্র্যাক্টিস' নিয়োগে ইউজিসির গুরুত্ব প্রদান

ইউজিসি সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলেজের অধ্যক্ষদের সমস্ত শর্ত পূরণ করে ও নির্দেশিকা মেনে 'প্রফেসর অফ প্রাকটিস' পদে নিয়োগের আর্জি জানিয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ১৯:৪৬
Share:

'প্রফেসর অফ প্র্যাক্টিস' নিয়োগে ইউজিসির গুরুত্ব প্রদান সংগৃহীত ছবি

ইউজিসি বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিকে নির্দেশিকা মেনে 'প্রফেসর অফ প্র্যাক্টিস' পদে নিয়োগ করার জন্য জোর দিয়েছে। গত অগস্ট মাসেই ইউজিসি নির্দেশিকায় জানিয়েছিল, বিভিন্ন ক্ষেত্রের বিশষজ্ঞ ও পেশাদারদের অতিথি অধ্যাপক হিসেবে নিয়োগ করা হবে, যাতে দক্ষতা ভিত্তিক শিক্ষাদানের ব্যবস্থা করা যায়। ইউজিসি সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কলেজের অধ্যক্ষদের সমস্ত শর্ত পূরণ করে ও নির্দেশিকা মেনে 'প্রফেসর অফ প্রাকটিস' পদে নিয়োগের আর্জি জানিয়েছে।

Advertisement

জাতীয় শিক্ষানীতি (২০২০)-তে সার্বিক ও মাল্টিডিসিপ্লিনারি শিক্ষার উপর জোর দেওয়া হয় এবং সে জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে সাধারণ শিক্ষার সঙ্গে পেশাদারি শিক্ষার সংমিশ্রণের ক্ষেত্রে সীমাবদ্ধতার দিকগুলিতে জোর দেওয়ার কথা বলা হয়। এর জন্য উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিতে বিভিন্ন ক্ষেত্রে দক্ষ ও অভিজ্ঞ ব্যক্তিদের শিক্ষকতা ও গবেষণার ক্ষেত্রে নিয়োগ করা উচিত বলেও জানানো হয়েছে । এই কারণেই ইউজিসি 'প্রফেসর অফ প্র্যাক্টিস' পদে নিয়োগ করছে।

ইউজিসির নির্দেশিকা অনুযায়ী, প্রাথমিক ভাবে 'প্রফেসর অফ প্র্যাক্টিস' পদে এক বছরের জন্য এবং সর্বাধিক তিন বছরের জন্য নিয়োগ করা হবে। তিন রকম ভাবে এঁদের নিযুক্ত করা হবে বলে জানানো হয়েছে। সেগুলি হল— বিভিন্ন বাণিজ্য প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় নিয়োগ, বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের আর্থিক সহায়তায় নিয়োগ ও সাম্মানিক পদে নিয়োগ। যাঁরা শিক্ষকতার পেশার সঙ্গে যুক্ত, তাঁরা এই পদে আবেদন জানাতে পারবেন না।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন