UGC Notice 2023

বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের পাঠদানের বিশেষ নির্দেশিকা জারি করল ইউজিসি

এই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-র তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে শিক্ষক-শিক্ষিকাদের একটি কোর্স করার বিষয়ও উল্লেখ করা হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৩ ১১:৪৩
Share:

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দফতর। ছবি: সংগৃহীত

বিশেষ ভাবে সক্ষম শিক্ষার্থীদের সমান ভাবে শিক্ষার আওতায় আনতে উদ্যোগী বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। সেই মর্মে ইতিপূর্বেই একটি বিশেষ কোর্সের কথা ঘোষণা করা হয়েছিল। সম্প্রতি সেই কোর্স সম্পর্কিত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে ইউজিসির তরফে। উচ্চশিক্ষার ক্ষেত্রে এই নির্দেশিকা বিশেষ ভূমিকা পালন করতে চলেছে, জানিয়েছেন ইউজিসির চেয়ারম্যান এম জগদীশ কুমার।

Advertisement

ন্যাশনাল স্যাম্পল সার্ভে অর্গানাইজ়েশনের ২০১১-র সমীক্ষার তথ্য অনুযায়ী, দেশের ২.২ শতাংশ মানুষ বিশেষ ভাবে সক্ষম। তাঁদের মধ্যে মাত্র ০.৫৬ শতাংশ পড়ুয়া উচ্চশিক্ষার জন্য নিজেদের নাম নথিভুক্ত করেছেন। তাঁদের শিক্ষাগ্রহণের প্রতি আগ্রহ বাড়াতে এবং আরও বেশি সংখ্যক পড়ুয়াকে উৎসাহিত করতে শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ ভাবে প্রস্তুত করার লক্ষ্য়ে একটি বিশেষ কোর্স সাজানো হয়েছে।

‘ক্রেডিট বেসড কোর্সেস অন পেডাগোলজিক্যাল অ্যাসপেক্টস ফর টিচিং দিব্যাঙ্গিয়ানস অ্যান্ড পার্সনস উইথ স্পেসিফিক লার্নিং ডিজ়েবিলিটিস’ শীর্ষক কোর্সটির মাধ্যমে উন্নত প্রযুক্তির সাহায্যে পড়ুয়াদের ক্লাসরুমেই পাঠদান করার বিষয়ে শিক্ষক-শিক্ষিকাদের শেখানো হবে।

Advertisement

ইউজিসির তরফে আরও জানানো হয়েছে, বিশেষ ভাবে সক্ষম পড়ুয়ারা চয়েস বেসড ক্রেডিট সিস্টেম (সিবিসিএস) এবং অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিটস (এবিসি)-এর মাধ্যমে নিজেদের পছন্দের বিষয় দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাবেন।

এই নির্দেশিকায় বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের নানাবিধ সমস্যার কথা মাথায় রেখেই শিক্ষাদানের সুবিধার্থে বিবিধ উপায়ে সমাধানের পথ বাতলে দেওয়া হয়েছে। ইউজিসির তরফে একটি চিঠির মাধ্যমে এই সমস্ত সমাধানের বাস্তবায়ন এবং দেশের সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের স্বার্থে উন্নত পরিকাঠামোর আওতায় আনার আর্জিও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন