West Bengal Public Service Commission

বেশ কিছু শূন্যপদে অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগের বিজ্ঞপ্তি পাবলিক সার্ভিস কমিশনের

পশ্চিমবঙ্গের সেচ ও জলপথ দফতরে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২২ ২১:৪৮
Share:

অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগ। প্রতীকী ছবি।

রাজ্যের পাবলিক সার্ভিস কমিশন অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। পশ্চিমবঙ্গের সেচ ও জলপথ দফতরে এই নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন-এর সরকারি ওয়েবসাইট https://wbpsc.gov.in/ বা https://wbpsc.gov.in/Download?param1=Cur_20221203124900_Advt15-2022.pdf&param2=advertisement- এর লিঙ্কে সরাসরি গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারবেন।

Advertisement

পশ্চিমবঙ্গের ইঞ্জিনিয়ার সার্ভিসের মাধ্যমে মেকানিক্যাল ও ইলেক্ট্রিক্যাল শাখায় অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার নিয়োগ করা হবে এই নিয়োগ প্রক্রিয়ায়।

এই নিয়োগ প্রক্রিয়ার ব্যাপারে এ বার সংক্ষেপে দেখে নেওয়া যাক।

Advertisement

পদ: অ্যাসিস্ট্যান্ট ইঞ্জিনিয়ার(মেকানিক্যাল ও ইলেক্ট্রিক্যাল)।

বিভাগ: রাজ্যের সেচ ও জলপথ দফতর।

শূন্য আসন: ১৮টি। এর মধ্যে ২টি আসন এসসি প্রার্থীদের জন্য, ১টি আসন এসটি প্রার্থীদের জন্য, ২টি আসন ওবিসি 'এ' প্রার্থীদের জন্য, ১টি আসন ওবিসি 'বি' প্রার্থীদের জন্য,১টি আসন বিশেষ ভাবে সক্ষমদের মধ্যে জেনারেল প্রার্থীদের জন্য এবং ১ টি আসন বিশেষ ভাবে সক্ষমদের মধ্যে এসসি প্রার্থীদের নিয়োগের জন্য সংরক্ষণ করা হবে।

অত্যাবশ্যকীয় যোগ্যতা: আবেদনকারীদের কোনও স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল বা ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং-এ ডিগ্রি থাকতে হবে।

কাঙ্ক্ষিত যোগ্যতা: আবেদনকারীদের এক বছরের পোস্ট গ্রাজুয়েট প্র্যাকটিক্যাল প্রশিক্ষণ বা পড়াশুনো বা গবেষণা বা ইঞ্জিনিয়ারিং-এর বাস্তব অভিজ্ঞতা থাকতে হবে।

বয়ঃসীমা: চাকরিপ্রার্থীদের বয়স ৩৬ বছরের বেশি হওয়া চলবে না। এ ছাড়াও, বয়সের ক্ষেত্রে বেশ কিছু শর্ত ধার্য করা হয়েছে।

আবেদনমূল্য: এই পদে আবেদন জানাতে হলে প্রার্থীদের ২১০ টাকা আবেদনমূল্য জমা দিতে হবে। এসসি,এসটি ও পিডাব্লিউডি ক্যাটেগরিভুক্ত প্রার্থীদের এই পদে আবেদন জানাতে হলে কোনও টাকা জমা দিতে হবে না।

আবেদন প্রক্রিয়া: চাকরিপ্রার্থীরা অনলাইন মাধ্যমেই এই পদে আবেদন জানাতে পারবেন। আবেদন জমা দেওয়া যাবে ৬ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর দুপুর ৩টে পর্যন্ত।

নির্বাচন প্রক্রিয়া: আবেদনকারীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউ প্রক্রিয়ার মাধ্যমে যোগ্যতা যাচাই করে এই পদের জন্য নির্বাচিত করা হবে। লিখিত পরীক্ষার ক্ষেত্রে বহুবিকল্পভিত্তিক প্রশ্নের উপর পরীক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে। তবে চাকরিপ্রার্থীরা ৩ বারের বেশি এই পরীক্ষা দিতে পারবেন না। লিখিত পরীক্ষার সিলেবাস, পরীক্ষার দিন বা ইন্টারভিউয়ের দিন সম্পর্কে সমস্ত তথ্য পরীক্ষার্থীরা https://wbpsc.gov.in/-ওয়েবসাইটে গিয়ে দেখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন