WB HS 2024 Exam Date

২০২৪-এর উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ জানাল সংসদ

পরীক্ষার সময়সীমায় সামান্য পরিবর্তন আনা হয়েছে, জানিয়েছেন শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ মে ২০২৩ ১৩:২২
Share:

২০২৪-এর পরীক্ষার দিন কবে? ছবি: সংগৃহীত

বুধবার সাংবাদিক বৈঠকে উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশের পরই শিক্ষা সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য জানিয়ে দিলেন, আগামী বছর কবে পরীক্ষা হতে চলেছে। ২০২৪ সালের ১৬ ফেব্রুয়ারি শুরু হতে চলেছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা। শেষ হবে ২৯ ফেব্রুয়ারি। আগামী বছরের পরীক্ষা শুরু হবে বেলা ১২টা থেকে। শেষ হবে ৩টে বেজে ১৫ মিনিটে।

Advertisement

২০২৪ উচ্চ মাধ্যমিক পরীক্ষা সূচি। গ্রাফিক: শৌভিক দেবনাথ

এই বছর সব মিলিয়ে প্রায় ৮ লক্ষ ৫০ হাজার জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিলেন। এঁদের মধ্যে ৩ লক্ষ ৬২ হাজার ৫৭১ জন ছাত্র এবং ৪ লক্ষ ৮৯ হাজার ১৩৫ জন ছাত্রী ছিলেন। পাশ করেছেন ৭ লক্ষ ৩৭ হাজার ৮০৭ জন। এই বছর উচ্চ মাধ্যমিকে পাশের হার ৮৯.২৫ শতাংশ। পর্ষদ সভাপতি সাংবাদিক বৈঠকে জানান, এ বছর ৫৭ দিনের মাথায় ফলপ্রকাশ করা হল।

দুপুর সাড়ে ১২টা থেকে সংসদের ওয়েবসাইট www.wbresults.nic.in, www.results.shiksha থেকে ফল জানতে পারবেন পরীক্ষার্থীরা। ‘WBCHSEResults 2023’ অ্যাপ থেকেও জানা যাবে ফল। গুগ্‌ল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করতে হবে। এর পর, রোল নম্বর-সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য দিলেই ফল দেখা যাবে। ফল ডাউনলোড করে প্রিন্ট আউট নিতে পারবেন পরীক্ষার্থীরা। এ ছাড়াও আনন্দবাজার অনলাইনের পাতায় ফল দেখা যাবে।

Advertisement

উচ্চ মাধ্যমিক ২০২৩ ফলাফল

নম্বর দেখতে

এই বছর জেলাভিত্তিক পাশের হারের নিরিখে শীর্ষে রয়েছে হুগলি। দ্বিতীয় স্থানে রয়েছে দক্ষিণ ২৪পরগনা। তৃতীয় স্থানে রয়েছে কলকাতা। শুক্রবার সাংবাদিক বৈঠকে শিক্ষা সংসদ সভাপতি জানান, করোনা পরিস্থিতির কারণে ২০২১ এ যাঁরা মাধ্যমিক পরীক্ষা দিতে পারেননি, তাঁরাই ২০২৩-এ প্রথম বড় পরীক্ষা হিসাবে উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ হয়েছেন। পরীক্ষার্থীদের তথ্য সুরক্ষিত রাখতে মাধ্যমিকের মার্কশিটের মতো উচ্চ মাধ্যমিকের মার্কশিটেও কিউআর কোড ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই বছরের পরীক্ষায় একক ভাবে প্রথম স্থান অধিকার করেছেন দক্ষিণ ২৪ পরগনার নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন থেকে শুভ্রাংশু সর্দার। তাঁর প্রাপ্ত নম্বর ৪৯৬। এ ছাড়াও উর্দু মাধ্যমে প্রথম স্থান অর্জন করেছেন ক্যালকাটা মাদ্রাসার পড়ুয়া মহম্মদ আশান। প্রাপ্ত নম্বর ৪৮৬। নেপালি মাধ্যমে প্রথম স্থান অধিকার করেছেন কালিম্পঙের স্নেহা নেপাল। প্রাপ্ত নম্বর ৪৬৫।

সাঁওতালি মাধ্যমে একসঙ্গে প্রথম স্থান অধিকার করেছেন বাঁকুড়ার বিবেক সোরেন, ঝাড়়গ্রামের একলব্য মডেল রেসিডেন্সিয়াল স্কুলের ছাত্রী মৌসুমি টুডু এবং সরস্বতী বাস্কে। তাঁদের প্রাপ্ত নম্বর ৪৭২।

উচ্চ মাধ্যমিকে উত্তীর্ণ ছাত্রছাত্রীদের শুভেচ্ছা জানিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। টুইটারে তিনি লেখেন, ‘‘সমস্ত উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ সকল ছাত্রছাত্রীকে জানাই আন্তরিক শুভেচ্ছা এবং অভিনন্দন। আগামীর প্রত্যেকটি দিন তোমাদের সাফল্যময় হোক।।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন