‘পাকিস্তানের পুত্রবধূ’ সানিয়াকে ব্র্যান্ড অ্যাম্বাসাডর করার বিরোধিতায় বিজেপি

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ১২:৪৯
Share:

ব্র্যান্ড অ্যাম্বাসাডর সানিয়ার হাতে চেক তুলে দিচ্ছেন মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও। ছবি: পিটিআই।

সানিয়া মির্জাকে নবগঠিত তেলঙ্গানার ব্র্যান্ড অ্যাম্বাসাডর করায় তীব্র বিরোধিতা করল বিজেপি। ‘পাকিস্তানের পুত্রবধূ’ সানিয়া ‘যথেষ্ট স্থানীয়’ না হওয়ার জন্যই তাদের এই আপত্তি বলে জানিয়েছে বিজেপি। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করে প্রয়োজনে আন্দোলন করা হবে বলেও জানিয়েছে স্থানীয় বিজেপি নেতৃত্ব।

Advertisement

মঙ্গলবারই সানিয়াকে তেলেঙ্গানার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ঘোষণা করেন মুখ্যমন্ত্রী টি চন্দ্রশেখর রাও। টেনিস অ্যাকাডেমির জন্য তাঁর হাতে এক কোটির চেক দেওয়ার পাশাপাশি তাঁকে ‘খাঁটি হায়দরাবাদি’ বলে আখ্যা দেন তিনি। আর এর পরেই বিরোধিতায় নামে বিজেপি। স্থানীয় বিজেপি নেতা কে লক্ষ্মণ বলেন, ‘‘সানিয়া মির্জার জন্ম মহারাষ্ট্রে। অনেক পরে তিনি হায়দরাবাদে আসেন। ফলে তিনি যথেষ্ট স্থানীয় নন। এমন একজনকে এই সম্মান দেওয়া উচিত ছিল যিনি তেলঙ্গানা আন্দোলনের সঙ্গে যুক্ত ছিলেন। এ ছাড়া সানিয়া কয়েক বছর আগে পাক ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করেছেন। ফলে তিনি কোনও ভাবেই ‘খাঁটি হায়দরাবাদি’ নন।’’ আসন্ন পুরভোটে সংখ্যালঘু ভোটের দিকে তাকিয়েই সরকারের এই পদক্ষেপ বলেও দাবি করেন তিনি।

বিজেপির এই বক্তব্যের তীব্র বিরোধিতা করেছেন সানিয়া মির্জা। বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে তিনি বলেন, “আমাকে বহিরাগত বলায় আমি অত্যন্ত মর্মাহত। একজন পাকিস্তানিকে বিয়ে করলেও মনে প্রাণে আমি একজন খাঁটি ভারতীয়। একশো বছরেরও বেশি সময় ধরে আমার পরিবার হায়দরাবাদে আছে। জন্মের সময়ে মা গুরুতর অসুস্থ থাকায় কিছুদিনের জন্য মুম্বই যেতে বাধ্য হলেও তিন মাস বয়স থেকেই আমি হায়দরাবাদে আছি। এই ধরনের সামান্য ঘটনা নিয়ে রাজনৈতিক দল ও সংবাদমাধ্যমের মন্তব্যে আমি মর্মাহত। এই বিষয়ে সময় নষ্ট না করে তাঁদের উচিত দেশ ও রাজ্যের অন্য বড় সমস্যাগুলির সমাধান করা।” এর আগে তিনি টুইটারে জানান, ‘যারা অন্যের খুশি দেখে ঈর্ষান্বিত হন, আমি তাদের জন্য প্রার্থনা করি। ঈশ্বর এদের মঙ্গল করুন।’

Advertisement

বিজেপির এই বক্তব্যের তীব্র বিরোধিতা করে কংগ্রেস নেতা আবিদ রসুল বলেন, ‘‘সানিয়া ভারতের হয়ে খেলেন এবং তিনি হায়দরাবাদের মেয়ে। এটাই তাঁর সবচেয়ে বড় পরিচয়। বিষয়টি নিয়ে নোংরা রাজনীতি করছে বিজেপি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন