শক্তি বাড়াচ্ছে হুদহুদ, অতিক্রম করল আন্দামান

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৪ ১৮:২৬
Share:

উপগ্রহ-চিত্রে মঙ্গলবার বিকেলে পোর্ট ব্লেয়ারের আড়াইশো কিলোমিটার পূর্বে আন্দামান সাগরে দেখা গিয়েছিল হুদহুদের অবস্থান। বুধবার বেলা সাড়ে ১১টা নাগাদ সেটি তেজ বাড়িয়ে ঘূর্ণিঝড়ের চেহারা নেয়। সমুদ্রে জলীয়বাষ্প শুষে আরও শক্তি বাড়াচ্ছে হুদহুদ বলে আবহাওয়া দফতর সূত্রে জানানো হয়েছে। এ দিন বিকেলের দিকে ঘূর্ণিঝড়টি লং দ্বীপের কাছে আন্দামানকে অতিক্রম করেছে। এর প্রভাবে সেখানে প্রবল ঝড়বৃষ্টি হয়। ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় প্রায় ৯৫ কিলোমিটার।

Advertisement

আবহাওয়া দফতর জানিয়েছে, হুদহুদ-এর অভিমুখ এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে। তার শক্তি আরও বাড়বে। ধীরে ধীরে এটি প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সব কিছু ঠিক থাকলে আগামী শনি বা রবিবার ওড়িশা-অন্ধ্র উপকূলে হুদহুদ-এর আছড়ে পড়ার কথা।

আবহাওয়াবিদদের মতে, এ বার বর্ষার আগে সমুদ্রের তাপমাত্রা বাড়লেও অন্যান্য পরিস্থিতি অনুকুল ছিল না। তাই ঘূর্ণিঝড় তৈরি হয়নি। এখন পরিস্থিতি অনুকুল হওয়ায় তা নির্দিষ্ট আকার নিচ্ছে। ঘূর্ণিঝড়ের হুদহুদ নামটি ওমানের দেওয়া। প্রাচীন উপকথা অনুযায়ী যে পাখি সুলতানের দরবারে বার্তা বয়ে আনত তারই নাম হুদহুদ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন