হরিয়ানার পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন মনোহরলাল খাট্টার

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২১ অক্টোবর ২০১৪ ২১:৫৬
Share:

বৈঠকের পর রামবিলাস শর্মা, বেঙ্কাইয়া নাইড়ুর সঙ্গে রাজ্যের নতুন মুখ্যমন্ত্রী মনোহরলাল খাট্টার। ছবি: পিটিআই।

হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসাবে প্রধানমন্ত্রী ঘনিষ্ঠ মনোহরলাল খাট্টারের নামে সিলমোহর দিল বিজেপি। খাট্টারের হাত ধরে দীর্ঘ ১৮ বছর পর অ-জাঠ মুখ্যমন্ত্রী পেল উত্তর ভারতের এই রাজ্য। জাঠ অধ্যুষিত হরিয়ানায় খাট্টারই প্রথম পঞ্জাবি মুখ্যমন্ত্রীও বটে। মঙ্গলবার দলীয় বিধায়কদের নিয়ে বৈঠকে এই সিদ্ধান্ত নিলেন রাজ্যে মুখ্যমন্ত্রী বাছার জন্য বিজেপির পর্যবেক্ষক বেঙ্কাইয়া নাইডু।

Advertisement

৪০ বছর ধরে আরএসএসের সক্রীয় কর্মী খাট্টার। এর আগে পর্যন্ত কোনও বড় প্রশাসনিক দায়ীত্ব না সামলালেও সঙ্ঘের সংগঠনকে মজবুত করতে তাঁর ভূমিকার প্রশংসা করেছেন অনেক তাবড় নেতা। ৬০ বছরের খাট্টার এ বারে লড়েছিলেন কার্নাল আসনটি থেকে, জিতেছেন প্রায় ৬৪ হাজার ভোটে। নরেন্দ্র মোদী এবং অমিত শাহের অত্যন্ত ঘনিষ্ঠ খাট্টার প্রথম থেকেই মুখ্যমন্ত্রী হিসাবে ছিলেন দলের প্রথম পছন্দ। দৌড়ে অ-জাঠ নেতা রামবিলাস শর্মা, জাঠ নেতা ক্যাপ্টেন অভিমন্যু ছাড়াও ছিলেন কংগ্রেস থেকে সদ্য বিজেপিতে যোগ দেওয়া বীরেন্দ্র সিংহের স্ত্রী প্রেম লতাও। কিন্তু সবাইকে টপকে মুখ্যমন্ত্রী হলেন মনোহরলাল। বিধায়কদের বৈঠকে তাঁর নাম প্রস্তাব করেন রামবিলাস শর্মাই। এ দিনই রাজ্যপাল ক্যাপ্টেন সিংহ সোলাঙ্কির সঙ্গে দেখা করে সরকার গড়ার দাবি জানায় বিজেপি। ২৬ অক্টোবর দেবীলাল স্টেডিয়ামে হবে শপথ গ্রহণ অনুষ্ঠান। এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন চণ্ডীগড়ের নবনির্বাচিত সাংসদ কিরণ খেরও।

১৮ বছর আগে ১৯৯১-’৯৬ পর্যন্ত হরিয়ানার মুখ্যমন্ত্রী ছিলেন অ-জাঠ ভজনলাল। এর পর বংশীলাল, ওমপ্রকাশ চৌতালা এবং ভূপিন্দর সিংহ হুড়ার হাত ধরে জাঠ নেতারাই রাজ্যের মুখ্যমন্ত্রীত্ব সামলেছেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন