মেলবোর্নে বিগ ব্যাশ দিয়ে ফের টি-২০-তে ফিরছেন মাইকেল ক্লার্ক

বিশ্বকাপ ফাইনাল জিতে ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সপ্তাহ দু’য়েক আগে। টেস্ট ক্রিকেটে মনোযোগ দেওয়ার জন্যই সে দিন এমসিজি থেকে এই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে দাবি করেছিলেন প্রাক্তন অজি অধিনায়ক। আর শুক্রবার সেই এমসিজি থেকেই ক্রিকেটের স্বল্প দৈর্ষ্যের ফর্ম্যাটে ফেরার কথা ঘোষণা করলেন মাইকেল ক্লার্ক; যে ফর্ম্যাটে তিনি শেষ বার খেলেছেন বছর তিনেক আগে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৫ ১৭:৩৮
Share:

বিশ্বকাপ ফাইনাল জিতে ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর নিয়েছেন সপ্তাহ দু’য়েক আগে। টেস্ট ক্রিকেটে মনোযোগ দেওয়ার জন্যই সে দিন এমসিজি থেকে এই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে দাবি করেছিলেন প্রাক্তন অজি অধিনায়ক। আর শুক্রবার সেই এমসিজি থেকেই ক্রিকেটের স্বল্প দৈর্ষ্যের ফর্ম্যাটে
ফেরার কথা ঘোষণা করলেন মাইকেল ক্লার্ক; যে ফর্ম্যাটে তিনি শেষ বার খেলেছেন বছর তিনেক আগে। পরবর্তী তিনটি মরসুমে বিগ ব্যাশে তিনি খেলবেন মেলবোর্ন স্টারের হয়ে। আর শুধু খেলবেনই না, দলকে নেতৃত্বও দেবেন তিনি।

Advertisement

বিশ্বকাপ জিতলেও যে ক্লার্ককে ওয়ান ডে দল থেকে বাদ দেওয়া হবে, তা এক রকম সিদ্ধান্তই নিয়ে ফেলেছিল অস্ট্রেলীয় বোর্ড। সরকারি ভাবে কিছু না জানানো হলেও দেওয়াল লিখন স্পষ্ট হয়ে উঠেছিল ক্লার্কের কাছে। তাই এক দিনের ক্রিকেটকে ‘উপভোগ করছি’ বলার সপ্তাহখানেক পরে ফাইনালের ঠিক আগের দিন ওই ফর্ম্যাটকে বিদায় জানানোর কথা জানান তিনি। কারণ হিসাবে টেস্ট কেরিয়ারকে দীর্ঘায়িত করার কথা বলেছিলেন ক্লার্ক। টেস্টে মনোযোগ দেওয়ার জন্য ওয়ান ডে ছাড়লেও টি-২০ ছাড়ার কথা কখনওই বলেননি তিনি। কিন্তু তিন বছর আগে শেষ টি-২০ খেলা ক্লার্ক যে এই ফর্ম্যাটে আর ফিরে আসবেন না, তা নিয়ে মোটামুটি নিশ্চিত ছিল সবাই। এর অন্যতম প্রধান কারণ ক্লার্কের চোট প্রবণতা। ২০১২ সালে আইপিএলে পুণে ওয়ারিয়র্সের হয়ে শেষ বার মাঠে দেখা গেলেও হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য আর আইপিএলে ফিরে আসেননি। খেলেননি বিগ ব্যাশেও। অনিচ্ছা সত্ত্বেও ওয়ান ডে থেকে তিনি অবসর নিতে বাধ্য হয়েছিলেন বলে সন্দেহ করা হয়। এ দিনের ঘোষণার পরে পুরনো সেই বিতর্কই মাথাচাড়া দিল বলে মনে করা হচ্ছে। টেস্টের মরসুম শেষ হওয়ার পর ২০১৬-এর জানুয়ারি থেকে এই লিগ খেলবেন তিনি।

বিগ ব্যাশে ক্লার্কের সঙ্গে একই দলে দেখা যাবে কেভিন পিটারসেনকেও। ৩৪ বছরের এই ইংল্যান্ড ক্রিকেটার অ্যাসেজে প্রত্যাবর্তনের জন্য আইপিএল ছেড়ে সারের হয়ে কাউন্টি খেলার সিদ্ধান্ত নিয়েছেন। তাঁর বিগ ব্যাশের সতীর্থের অ্যাসেজে খেলা নিয়েও আশা প্রকাশ করেন ক্লার্ক।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন