নালন্দার আচার্য পদে দ্বিতীয় বারের জন্য বসতে নারাজ অমর্ত্য সেন

মেয়াদ ফুরনোর পরে নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আর থাকতে চান না অমর্ত্য সেন। বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতিকে চিঠি লিখে তিনি তাঁর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাঁর অভিযোগ, তাঁকে এই পদে রাখতে আগ্রহী নয় কেন্দ্রীয় সরকার।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০১৫ ১৮:৩২
Share:

অমর্ত্য সেন।—ফাইল চিত্র।

মেয়াদ ফুরনোর পরে নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে আর থাকতে চান না অমর্ত্য সেন। বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতিকে চিঠি লিখে তিনি তাঁর এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তাঁর অভিযোগ, তাঁকে এই পদে রাখতে আগ্রহী নয় কেন্দ্রীয় সরকার। যদিও অর্মত্য সেনকেই দ্বিতীয় বারের জন্য আচার্যের পদে রেখে দেওয়ার প্রস্তাব বেশ কিছু দিন আগেই গ্রহণ করেছিল নালন্দা বিশ্ববিদ্যালয়ের গভর্নিং বডি। কিন্ত সেই প্রস্তাবে এখনও সরকারি অনুমোদন মেলেনি। কেন্দ্রীয় সরকারের এই টালবাহানায় ক্ষুব্ধ অমর্ত্যবাবু। চলতি বছরের জুলাই মাসে তাঁর আচার্য পদের মেয়াদ শেষ হবে।

Advertisement

চিঠিতে অধ্যাপক সেন লিখেছেন, “প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের দীর্ঘসূত্রিতা সময় নষ্ট করারই একটি প্রক্রিয়া। এটি কঠিন সত্য। তবে আমার মেনে নিতে কোনও ক্ষতি নেই যে জুলাইয়ের পর আমায় আচার্য পদে চায় না কেন্দ্রীয় সরকার।” এই দীর্ঘসূত্রিতা নালন্দার মতো ঐতিহ্যশালী শিক্ষা প্রতিষ্ঠানের পঠনপাঠন এবং প্রশাসনিক সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে অসুবিধার সৃষ্টি করছে বলে ক্ষোভ প্রকাশ করেছেন অধ্যাপক সেন।

চলতি বছরের ১৩-১৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির বৈঠক হয়। বৈঠকে দ্বিতীয় বারের জন্য আচার্য পদে অধ্যাপক সেনের নাম সর্বসম্মত ভাবে গৃহীত হয়। কিন্তু কেন্দ্রীয় সরকারের টালবাহানার জন্যই পরিচালন সমিতির সিদ্ধান্তে এখনও রাষ্ট্রপতির অনুমোদন মেলেনি বলে অর্মত্য সেন চিঠিতে লিখেছেন। তিনি বলেন, “নালন্দার অগ্রগতির জন্য ব্যক্তিগত ভাবে সব সময়েই উদ্যোগী হয়েছেন রাষ্ট্রপতি। কিন্তু এই বিশেষ ক্ষেত্রে মনে হয় কোনও কিছু তাঁর পথ আটকে দাঁড়াচ্ছে।”

Advertisement

বিশ্ববিদ্যালয় পরিচালনা করার ক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপের বিষয়টিও সামনে এনেছেন তিনি। বিভিন্ন সময়ে পরিচালন সমিতির সিদ্ধান্তে অনুমোদন দেওয়ার ক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের টালবাহানা যে সদস্যদের উদ্বেগ বাড়িয়ে তুলছে তা-ও জানাতে ভোলেননি তিনি। সদস্যদের সম্পূর্ণ অন্ধকারে রেখে পরিচালন সমিতি একতরফা ভেঙে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্ত নালন্দা বিশ্ববিদ্যালয় আইনের বিরোধী বলেও অভিযোগ করেছেন তিনি।

যদিও অধ্যাপক সেনের অভিযোগ খারিজ করেছে কেন্দ্রীয় সরকার। সরকারের তরফে বিদেশ মন্ত্রকের মুখপাত্র সৈয়দ আকবরুদ্দিন জানিয়েছেন, নালন্দা বিশ্ববিদ্যালয়ের আচার্য পদে অমর্ত্য সেনের মেয়াদ কমানো হচ্ছে না। বিশ্ববিদ্যালয়ের পরিচালন সমিতির তরফে জানুয়ারি মাসের বৈঠকের কার্যবিবরণী কেন্দ্রের কাছে পাঠানো হয়নি। যদিও তাঁর দাবি খারিজ করে দিয়েছেন অধ্যাপক সেন নিজেই। বিবরণী কেন্দ্রের কাছে দিন পনেরো আগেই পাঠানো হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বিহারের নালন্দা বিশ্ববিদ্যালয়ের প্রাচীন গৌরবের বিষয়টি মাথায় রেখে একটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের স্বপ্ন দেখেছিলেন প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম। তাঁর প্রস্তাবের ভিত্তিতে রাজগিরে ওই বিশ্ববিদ্যালয় গড়তে সাহায্যের হাত বাড়িয়ে দেয় দক্ষিণ-পূর্ব এশিয়ার বেশ কিছু দেশ। ২০১২ সালে আচার্য হিসেবে অমর্ত্য সেনের নাম অনুমোদন করেন তত্কালীন রাষ্ট্রপতি প্রতিভা পাতিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন