T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপে ভারতীয় দলে চমক, জায়গা হল না কেকেআরের রিঙ্কুর, ব্রাত্য গুজরাতের শুভমনও

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে জায়গা পেলেন না রিঙ্কু সিংহ। ১৫ জনের দল থেকে বাদ পড়তে হল শুভমন গিলকেও।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ১৬:১৫
Share:

বিশ্বকাপের দলে ব্রাত্য রিঙ্কু সিংহ (বাঁ দিকে) ও শুভমন গিল। —ফাইল চিত্র।

মঙ্গলবার দুপুরে ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করল ক্রিকেট বোর্ড। ১৫ জনের দল ঘোষণা করা হয়েছে। তাতে চমক রয়েছে। ১৫ জনের দল থেকে বাদ পড়েছেন রিঙ্কু সিংহ। কেকেআরে খেলা রিঙ্কু গত কয়েক মাসে ভারতের টি-টোয়েন্টি দলে নিয়মিত ছিলেন। বাদ পড়তে হয়েছে আইপিএলে গুজরাত টাইটান্সের অধিনায়ক শুভমন গিলকেও।

Advertisement

ভারতীয় ক্রিকেট বোর্ড যে দল ঘোষণা করেছে তাতে ১৫ জনের পাশাপাশি আরও চার জন ক্রিকেটারের নাম রয়েছে। তাঁরা রিজার্ভ ক্রিকেটার। অর্থাৎ, যদি ১৫ জনের মধ্যে কোনও ক্রিকেটার চোট পান তা হলে এই চার জনের মধ্যে কেউ ১৫ জনের দলে ঢুকবেন। চার জনের মধ্যে রয়েছেন রিঙ্কু ও শুভমন। বাকি দু’জন হলেন খলিল আহমেদ ও আবেশ খান।

রিঙ্কু ও শুভমনের না থাকা নিয়ে প্রশ্ন উঠছে। কারণ, গত বারের আইপিএলের পর থেকে ভারতের টি-টোয়েন্টি দলে নিয়মিত ছিলেন রিঙ্কু। ১৫টি ম্যাচে ৩৫৬ রান করেছেন তিনি। গড় ৮৯। স্ট্রাইক রেট ১৭৬.২৪। দু’টি অর্ধশতরান করেছেন তিনি। এত ধারাবাহিক এক জন ক্রিকেটারকে বিশ্বকাপের দলে সুযোগ দেননি অজিত আগরকরের নেতৃত্বাধীন নির্বাচক কমিটি। শুভমনও জাতীয় দলের হয়ে ১৪টি টি-টোয়েন্টি খেলেছেন। রান করেছেন ৩৩৫। একটি শতরান ও একটি অর্ধশতরান করেছেন। তার পরেও জায়গা পাননি এই ডান হাতি ওপেনার।

Advertisement

ভারতের টি-টোয়েন্টি বিশ্বকাপের দল। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হতে পারে চলতি আইপিএলের পারফরম্যান্স দেখে বিশ্বকাপের দল বেছেছেন নির্বাচকেরা। এ বার ১০টি ম্যাচে ৩২০ রান করেছেন শুভমন। দু’টি অর্ধশতরান করেছেন তিনি। রিঙ্কু আটটি ম্যাচে ব্যাট করার সুযোগ পেয়েছেন। ১২৩ রান করেছেন তিনি। এ বার রিঙ্কু বেশির ভাগ ম্যাচেই শেষ দিকে কয়েকটি বল খেলার সুযোগ পেয়েছেন। গত বার অনেক বেশি ব্যাট করার সুযোগ পেয়েছিলেন তিনি। এ বার তা পাননি। শুধু এ বারের রান দেখেই কি রিঙ্কুকে বাদ দিলেন নির্বাচকেরা। তা হলে তো সেই বিচারে হার্দিক পাণ্ড্যের সুযোগ পাওয়া অত সহজ ছিল না। তিনি তো পেলেন। তার পরেই উঠতে শুরু করেছে প্রশ্ন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন