ফের বাড়ছে রেলের ভাড়া, পণ্য মাসুলও

ফের বাড়তে চলেছে রেলের যাত্রী ভাড়া। তবে এ বার ভাড়া বাড়ছে শুধুমাত্র প্রথম এবং বাতানুকূল শ্রেণির। ১ জুন, সোমবার থেকে নতুন ভাড়া কার্যকর হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে বাড়ছে পণ্য মাসুলও। রেলের এক আধিকারিক শনিবার বলেন, “নতুন পরিষেবা করের জন্যই এই ভাড়া বৃদ্ধি।” দু’ক্ষেত্রেই ০.৫ শতাংশ ভাড়া বেড়েছে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ৩০ মে ২০১৫ ১৭:০৮
Share:

ফের বাড়তে চলেছে রেলের যাত্রী ভাড়া। তবে এ বার ভাড়া বাড়ছে শুধুমাত্র প্রথম এবং বাতানুকূল শ্রেণির। ১ জুন, সোমবার থেকে নতুন ভাড়া কার্যকর হবে বলে জানানো হয়েছে। একই সঙ্গে বাড়ছে পণ্য মাসুলও।

Advertisement

রেলের এক আধিকারিক শনিবার বলেন, “নতুন পরিষেবা করের জন্যই এই ভাড়া বৃদ্ধি।” দু’ক্ষেত্রেই ০.৫ শতাংশ ভাড়া বেড়েছে বলে জানিয়েছেন তিনি। রেল সূত্রে খবর, এই মুহূর্তে বাতানুকূল, প্রথম শ্রেণি এবং পণ্য মাসুলের ক্ষেত্রে ৩.৭০৮ শতাংশ কর নেওয়া হয়। এ বার থেকে তা বেড়ে হবে ৪.২ শতাংশ। অর্থাত্ যে ক্ষেত্রে ভাড়া এক হাজার টাকা, নতুন নিয়মে তা বেড়ে হবে এক হাজার দশ টাকা।

ভাড়া বাড়ার পাশাপাশি একই হারে বাড়ল পণ্য মাসুলও। তবে রেলের তরফে দাবি করা হয়েছে, এই বৃদ্ধি খুবই সামান্য। এই বৃদ্ধির কথা রেল বাজেটে উল্লেখ করা হয়েছে বলেও জানিয়েছে রেল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন