মায়ামি ওপেনে ডাবলস খেতাব সানিয়া-হিঙ্গিজ জুটির

মাত্র মাসখানেক আগেই জুটি বেঁধেছিলেন তাঁরা। জু়টি বাঁধার পরই প্রথম সাফল্য আসে ইন্ডিয়ান ওয়েলস-এর ডাবলস খেতাব জিতে। এ বার সাফল্য এল মায়ামি ওপেনেও। রাশিয়ার তারকা জুটি একাতেরিনা মারকোভা-এলেনা ভেসনিনাকে স্ট্রেট সেটে হারিয়ে রবিবার মায়ামি ওপেনে মহিলাদের ডাবলস খেতাব জিতলেন সানিয়া-হিঙ্গিজ জুটি। ম্যাচের ফলাফল ৭-৫, ৬-১। প্রথম সেটে রুদ্ধশ্বাস লড়াই হয়। মারকোভা-ভেসনিনা জুটের কাছে ২-৫-এ পিছিয়ে পড়েও সেখান থেকে ৭-৫-এ সেটটি জিতে নেন সানিয়া-হিঙ্গিজ।

Advertisement

সংবাদা সংস্থা

শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০১৫ ১০:৩৫
Share:

ট্রফি হাতে হিঙ্গিজ-সানিয়া। ছবি: এএফপি।

মাত্র মাসখানেক আগেই জুটি বেঁধেছিলেন তাঁরা। জু়টি বাঁধার পরই প্রথম সাফল্য আসে ইন্ডিয়ান ওয়েলস-এর ডাবলস খেতাব জিতে। এ বার সাফল্য এল মায়ামি ওপেনেও। রাশিয়ার তারকা জুটি একাতেরিনা মারকোভা-এলেনা ভেসনিনাকে স্ট্রেট সেটে হারিয়ে রবিবার মায়ামি ওপেনে মহিলাদের ডাবলস খেতাব জিতলেন সানিয়া-হিঙ্গিজ জুটি। ম্যাচের ফলাফল ৭-৫, ৬-১। প্রথম সেটে রুদ্ধশ্বাস লড়াই হয়। মারকোভা-ভেসনিনা জুটের কাছে ২-৫-এ পিছিয়ে পড়েও সেখান থেকে ৭-৫-এ সেটটি জিতে নেন সানিয়া-হিঙ্গিজ। তুলনায় দ্বিতীয় সেটে তাঁদের দাপটে দাঁড়াতেই পারেননি মারকোভা-ভেসনিনা। পুরো ম্যাচটি শেষ হতে সময় নেয় মাত্র ৬৬ মিনিট। গত দু’সপ্তাহ আগেই ইন্ডিয়ান ওয়েলস-এর ফাইনালে রাশিয়ার এই জুটিকে হারিয়েছিলেন সানিয়া-হিঙ্গিজ। ম্যাচ শেষে উচ্ছ্বসিত সানিয়া বলেন, “আমরা পরস্পরকে আশ্বস্ত করে গিয়েছি কোর্টে লড়াইটা উপভোগ করার জন্য।” তবে এই জয়ের জন্য পুরো কৃতিত্বটাই যে সানিয়ার বাবা ইমরান মির্জার সেটা জানিয়েছেন সুইস তারকা হিঙ্গিজ। কোর্টে নামার আগে তাঁর পরামর্শকে যে কাজে লাগাতে ভোলেননি সে কথাও নির্দ্বিধায় জানিয়েছেন তিনি। ম্যাচ জয়ের পর হিঙ্গিজ বলেন, “আমরা কখনও আত্মবিশ্বাসটা হারাইনি। আর সে কারণেই একটা সময় পিছিয়ে পড়েও আবার ম্যাচের রাশটা নিজেদের দখলে রাখতে সমর্থ হয়েছি।”

Advertisement

গত মার্চেই সানিয়া মির্জার সঙ্গে জুটি বাঁধেন বিশ্বের প্রাক্তন এক নম্বর মার্টিনা। সানিয়াকে তাঁর জুড়ি হিসাবে বেছে নেওয়ার পর এই সুইস তারকা জানিয়েছিলেন, সানিয়া ও তাঁর খেলার ধরণ এতটাই আলাদা যে ডাবলস কোর্টে পরস্পরের খামতি ঢেকে দিতে পারবেন। হলও তাই! দু’জনের দু’রকম খেলার বৈশিষ্ট্যকেই হাতিয়ার করে এক মাসের মধ্যেই দু’টো খেতাব নিজেদের ঝুলিতে পুরেছে এই জুটি। মায়ামি ওপেন জয়ের পর সানিয়া-হিঙ্গিজ জুটির র্যাঙ্কিং এক লাফে ৯ থেকে ৩ নম্বরে পৌঁছেছে। পাশাপাশি, ব্যক্তিগত ভাবে এটি সুইস তারকার ৪৩তম এবং সানিয়ার ২৫তম ডাবলস খেতাব। সেই সঙ্গে বিশ্বের এক নম্বর হওয়ার দোরগোড়ায় পৌঁছে গেলেন সানিয়া। এই সপ্তাহেই চার্লসটনে ফ্যামিলি সার্কেল কাপ খেলতে যাবেন সানিয়া ও হিঙ্গিজ। এই টুর্নামেন্টে তাঁরা শীর্ষ বাছাই। ২০১১-য় রাশিয়ার টেনিস তারকা ভেসনিনার সঙ্গে জুটি বেঁধে খেতাব জিতেছিলেন। হিঙ্গিজের সঙ্গে তাঁর পারস্পরিক বোঝাপড়া ভাল। সে কারণেই পর পর দু’টি সাফল্য এসেছে। ফের আর একটা সাফল্য আসে কি না এখন সেটাই দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন