প্রয়াত হলেন বিশিষ্ট সাংবাদিক এম ভি কামাথ

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৪ ১২:১২
Share:

প্রয়াত হলেন বিশিষ্ট সাংবাদিক তথা প্রসার ভারতীর প্রাক্তন চেয়ারম্যান মহাদেব ভিত্তল কামাথ। বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টা নাগাদ কনার্টকের একটি বেসরকারি হাসপাতালে তাঁর মৃত্যু হয়। বার্ধক্য জনিত কারণে এই মৃত্যু বলে চিকিত্সকেরা জানিয়েছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৪ বছর।

Advertisement

১৯২১ সালের ৭ সেপ্টেম্বর কর্নাটকের উডুপিতে জন্ম হয় তাঁর। ১৯৪১ সালে মুম্বই-এর সেন্ট জেভিয়ার্স কলেজ থেকে বিজ্ঞানে স্নাতক হন। এর পরের পাঁচ বছর রসায়নবিদ্যা নিয়ে কাজ করেন।

সাংবাদিক হিসাবে যাত্রা শুরু ১৯৪৬ সালে, মুম্বই ফ্রি প্রেস জার্নালে। ১৯৫০ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত ওই পত্রিকারই কার্যকরী সম্পাদক পদে নিযুক্ত ছিলেন। এর পর পিটিআই, ওয়াশিংটন, টাইমস্ অফ ইন্ডিয়া-সহ বিভিন্ন পত্র-পত্রিকায় সাংবাদিকতা করেন।

Advertisement

১৯৭৮-১৯৮১ সাল পর্যন্ত ইলাসট্রেটেড উইকলি অফ ইন্ডিয়া-র প্রধান সম্পাদক ছিলেন। সম্পাদনার পাশাপাশি টিএমএ পাই ফাউন্ডেসন এবং মণিপাল বিশ্ববিদ্যালয়ের বোর্ড- সদস্য ছিলেন। এ ছাড়া প্রসার ভারতীর চেয়ারম্যান পদেও নিযুক্ত ছিলেন তিনি।

অন মিডিয়া, পলিটিক্স অ্যান্ড লিটারেচার, অা স্পিরিচুয়াল জার্নি-সহ বিভিন্ন বিষয়ের উপর তেতাল্লিশটি বই লিখেছেন সাংবাদিক কামাথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন