ইউরোপীয় সার্কিটে প্রথম খেতাব অনির্বাণের

বছরের শুরুটা ভালই করলেন গল্ফার অনির্বাণ লাহিড়ী। রবিবার মালয়েশীয় ওপেন জয়ের সঙ্গে সঙ্গে এপ্রিলে অগাস্টা মাস্টার্সে খেলাও নিশ্চিত করলেন তিনি। বছরের প্রথম মেজর টুর্নামেন্টে খেলার সুযোগ ছাড়াও এই প্রথম বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম ৫০-এ ঢুকে পড়লেন অনির্বাণ। সোমবার র‌্যাঙ্কিংয়ের নয়া তালিকা প্রকাশের পরই জানা যাবে, তিনি প্রথম ৪০-এর বাধা পেরোতে পারলেন কি না। এখনও পর্যন্ত এশীয় সার্কিটে পাঁচটি খেতাব জেতা অনির্বাণের বতর্মন র‌্যাঙ্কিং ৭৩।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০১৫ ১৯:২২
Share:

জয়ের পর অনির্বাণ লাহিড়ী। ছবি: এএফপি।

বছরের শুরুটা ভালই করলেন গল্ফার অনির্বাণ লাহিড়ী। রবিবার মালয়েশীয় ওপেন জয়ের সঙ্গে সঙ্গে এপ্রিলে অগাস্টা মাস্টার্সে খেলাও নিশ্চিত করলেন তিনি। বছরের প্রথম মেজর টুর্নামেন্টে খেলার সুযোগ ছাড়াও এই প্রথম বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম ৫০-এ ঢুকে পড়লেন অনির্বাণ। সোমবার র‌্যাঙ্কিংয়ের নয়া তালিকা প্রকাশের পরই জানা যাবে, তিনি প্রথম ৪০-এর বাধা পেরোতে পারলেন কি না। এ দিনের আগে পর্যন্ত এশীয় সার্কিটে পাঁচটি খেতাব জেতা অনির্বাণের বতর্মন র‌্যাঙ্কিং ৭৩।

Advertisement

এ দিন অস্ট্রেলিয়ার বের্ন্ড ওয়েজবার্গারের থেকে ইউরোপীয় সার্কিটে নিজের প্রথম খেতাব ছিনিয়ে নিয়ে অনির্বাণ বলেন, “এখনও বিশ্বাস হচ্ছে না ট্রফি জিতেছি। তবে আমর কাছে এটা খুবই আনন্দের মুহূর্ত।” অগাস্টা মাস্টার্সের খেলার বিষয়েও উচ্ছ্বাস চেপে রাখতে পারেননি বছর সাতাশের অনির্বাণ। তাঁর কথায়, “বহু দিন ধরেই আমার লক্ষ্য ছিল মাস্টার্সে খেলার সুযোগ করে নেওয়া। জানি না, অগাস্টায় কতদূর এগোতে পারব। তবে এ দিনের জয়ের পর ওই টুর্নামেন্টে ভাল করার বিষয়ে আমি আত্মবিশ্বাসী।”

গত বছরও সার্কিটে ধারাবাহিক ভাবে ভাল প্রদর্শন করেছেন অনির্বাণ। আর চলতি বছরের শুরুটা ভাল হওয়ায় এশীয় সার্কিটেও সরাসরি খেলতে পারবেন তিনি। ফলে এশীয় সেরার দৌঁড়েও চলে এলেন অনির্বাণ। পাশাপাশি, আগামী দু’বছরের জন্য কোয়ালিফাইং রাউন্ডে খেলায় ছাড়পত্র মেলায় তাঁর সামনে ইউরোপীয় সার্কিটের দরজাও খুলে গেল।

Advertisement

অনির্বাণের আগে কেবলমাত্র তিন জন ইউরোপীয় সার্কিটে খেতাব জিতেছেন। শিব চৌরাসিয়া ছাড়াও তাঁরা হলেন জীব মিলখা সিংহ ও অর্জুন অটওয়াল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন