দামি চায়ের শীর্ষ স্থানে দার্জিলিঙের মকাইবাড়ি

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৪ ১৮:৩২
Share:

পেয়ালায় চায়ের তুফান তোলা নয়। আক্ষরিক অর্থেই এ বার চায়ের বাজারে তুফান তুলল দার্জিলিঙের মকাইবাড়ি চা। ভারতে উত্পাদিত চায়ের মধ্যে দামি চায়ের শীর্ষ আসন নিজের দখলে আনল একদা বাঙালি নিয়ন্ত্রণাধীন এই চা বাগান। সম্প্রতি এক হাজার ৮৫০ মার্কিন ডলার প্রতি কেজি রেকর্ড মূল্যে বিক্রি হয় মকাইবাড়ি চা। প্রতি কেজিতে ভারতীয় মুদ্রায় এর মূল্য এক লাখ বারো হাজার টাকা।

Advertisement

টি বোর্ডের চেয়ারম্যান সিদ্ধার্থ জানিয়েছেন, ভারতে চা বাগানগুলি ব্যবসা চালাতে গিয়ে যখন ক্রমাগত অসুবিধের মুখোমুখি হচ্ছে তখন মকাইবাড়ির বহুমূল্য চায়ের আসন দখল করা নিঃসন্দেহে গর্বের বিষয়। সম্প্রতি মালিকানা বদল হলেও চায়ের গুনমাণে বদল ঘটেনি। তিনি আরও জানিয়েছেন, চায়ের এই অর্ডারটি প্রধানত এসেছে জাপান, আমেরিকা, এবং ব্রিটেন থেকে। সেটিও উল্লেখযোগ্য বলে দাবি করেন সিদ্ধার্থ বাবু।

দার্জিলিঙের চা বাগান অ্যাসোসিয়েশনের সম্পাদক কৌশিক বসু জানিয়েছেন, এখনও পর্যন্ত কোনও ভারতীয় চায়ের জন্য দাখিল করা এটিই সর্বোচ্চ মূল্য।

Advertisement

ব্রিটিশদের হাত ধরে দার্জিলিংয়ে পরীক্ষামূলক ভাবে চা-গাছ রোপণ শুরু হয়। ক্রমে ক্রমে স্বদেশি চা-বাগান গড়ার মধ্য দিয়ে ইংরেজদের বিরুদ্ধে প্রতিরোধ গড়তে প্রয়াসী হন সেকালের বাঙালিরা। সেই ভাবেই ১৮৫৯ সালে কার্সিয়াঙের কাছে গিরীশচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের হাত ধরে পথ চলা শুরু মকাইবাড়ির। সম্প্রতি সংস্থার ৯০ শতাংশ মালিকানা লক্ষ্মী গ্রুপের কাছে বিক্রি করে দেওয়া হয়েছে।

—ফাইল চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন