দিল্লিতে ফের বেজে উঠল ভোটের দামামা

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৪ ১৫:৫৭
Share:

ভেঙে দেওয়া হল দিল্লি বিধানসভা। নতুন করে ভোটের বিষয়ে সর্বদলীয় সম্মতির পর রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে এ বিষয়ে প্রস্তাব পাঠিয়েছিলেন দিল্লির উপরাজ্যপাল নজীব জঙ্গ। মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রিসভা সেই প্রস্তাব অনুমোদন করার পর রাষ্ট্রপতি তাতে স্বাক্ষর করে দেন। বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এক নির্দেশিকা জারি করে দিল্লি বিধানসভা ভেঙে দেওয়ার কথা জানিয়ে দেয়। এই নির্দেশ কার্যকর হবে গত ৪ নভেম্বর থেকে।

Advertisement

গত ফেব্রুয়ারিতে দিল্লির তখত ছেড়ে দিয়েছিল আম আদমি পার্টি (আপ)। তখন তাদের জনপ্রিয়তা তুঙ্গে। ধীরে ধীরে পালের হাওয়া বদলায়। মোদী ঝড়ে কেন্দ্রে সরকার গড়ে বিজেপি। সংখ্যাগরিষ্ঠতা না থাকায় প্রথম থেকেই দিল্লিতে সরকার গঠন করতে উৎসাহী ছিল না বিজেপি। কিন্তু, মোদী হাওয়াকে কাজে লাগিয়ে নতুন করে সরকার গঠনে যখন তারা তোড়জোড় শুরু করে, তখনই বেশ কয়েকটি উপনির্বাচনে বিজেপি ভরাডুবি হয়। ফলে উদ্যমে ভাটা পড়ে। এর পরে, মহারাষ্ট্র এবং হরিয়ানায় বিজেপি-র একক সাফল্য দেখে ফের দিল্লিতে নতুন করে সরকার গঠনের ভাবনাচিন্তা শুরু করে তারা। ইতিমধ্যে নিজেদের শক্তি প্রমাণ করতে কংগ্রেস এবং আপ আলাদা আলাদা ভাবে নতুন করে ভোটের কথা বলে। সব মিলিয়ে গত সোমবার সর্বদলীয় ভাবে দিল্লির উপরাজ্যপালকে জানিয়ে দেওয়া হয়, জোড়াতালি দিয়ে নয়, নতুন করে ভোটই চাইছে তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন