বসুর নামে ছবি পাঠিয়ে সাড়া ভিন্ দেশ থেকেও

দেশে দীর্ঘ সময়ের মুখ্যমন্ত্রিত্বের নজির তাঁর দখলে। তাঁর নেতৃত্বে ভারতের এক অঙ্গরাজ্যে দীর্ঘ কমিউনিস্ট শাসন নিয়ে চর্চা হতো আন্তর্জাতিক ক্ষেত্রেও। সেই ঐতিহ্য ধরে রেখে এ বার তাঁর জন্মশতবর্ষকে উপলক্ষ করে চিত্র প্রদর্শনীতে সাড়া মিলল বিদেশ থেকেও। ‘জ্যোতি বসু: দ্য সেন্টিনারি সেলিব্রেশন’— এই শীর্ষক একটি প্রদশর্নী কলকাতার অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে শুরু হচ্ছে ২৪ মার্চ। তার জন্য ইতিমধ্যেই প্রায় সাড়ে তিনশো ছবি জমা পড়েছে উদ্যোক্তাদের কাছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৯ মার্চ ২০১৫ ২২:০৭
Share:

দেশে দীর্ঘ সময়ের মুখ্যমন্ত্রিত্বের নজির তাঁর দখলে। তাঁর নেতৃত্বে ভারতের এক অঙ্গরাজ্যে দীর্ঘ কমিউনিস্ট শাসন নিয়ে চর্চা হতো আন্তর্জাতিক ক্ষেত্রেও। সেই ঐতিহ্য ধরে রেখে এ বার তাঁর জন্মশতবর্ষকে উপলক্ষ করে চিত্র প্রদর্শনীতে সাড়া মিলল বিদেশ থেকেও। ‘জ্যোতি বসু: দ্য সেন্টিনারি সেলিব্রেশন’— এই শীর্ষক একটি প্রদশর্নী কলকাতার অ্যাকাডেমি অফ ফাইন আর্টসে শুরু হচ্ছে ২৪ মার্চ। তার জন্য ইতিমধ্যেই প্রায় সাড়ে তিনশো ছবি জমা পড়েছে উদ্যোক্তাদের কাছে। অন্তত ১৪টি দেশ থেকে চিত্রকরেরা জ্যোতিবাবুর স্মৃতিতে ছবি উৎসর্গ করে পাঠিয়েছেন।

Advertisement

আগামী ২৪ তারিখ অ্যাকাডেমিতে ওই প্রদর্শনীর উদ্বোধন করার কথা প্রয়াত জ্যোতিবাবুর অন্যতম প্রিয় শিষ্য সোমনাথ চট্টোপাধ্যায়ের। শরীর ঠিক থাকলে লোকসভার প্রাক্তন স্পিকার সে দিন উদ্বোধনের দায়িত্ব পালন করবেন। প্রদর্শনী শুরু হওয়ার আগেই অবশ্য নানা জায়গা থেকে সাড়ার বহর থেকে অভিভূত আয়োজকেরা। জ্যোতি বসু জন্মশর্তবর্ষ উদযাপন কমিটির তরফে আয়োজিত ওই প্রদর্শনী তত্ত্বাবধানের দায়িত্বে আছেন ওয়াসিম কপূর। যাঁর নিজের আঁকা জ্যোতিবাবুর তৈলচিত্র স্থান পেয়েছে বিধানসভার লবিতে। ওয়াসিমের কথায়, “এই রাজ্যের প্রতিটি জেলা এবং শহর, দিল্লি-মুম্বই-বেঙ্গালুরুর মতো অন্যান্য শহর এবং অন্য দেশ থেকেও ছবি আসছে এই প্রদর্শনীতে। সকলেই যে জ্যোতিবাবু বা তাঁর জীবনের উপরে আঁকছেন, তা কিন্তু নয়। কেউ কেউ জ্যোতিবাবুর উপরে ছবি আঁকতে চেয়েছেন। বাকিরা তাঁদের নিজেদের মতো করে ছবি এঁকে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রীকে শ্রদ্ধা জানাবেন।” অ্যাকাডেমির সবক’টি গ্যালারিতেই ওই প্রদর্শনীর ছবি থাকবে এবং ৩০ মার্চ পর্যন্ত তা দেখার সুযোগ থাকবে বলে ওয়াসিম জানিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন