লাভপুর গণধর্ষণে দোষীদের ২০ বছরের জেল

বীরভূমের লাভপুর গণধর্ষণ কাণ্ডে সাজা ঘোষণা হল শনিবার। এ দিন বেলা সাড়ে বারোটা নাগাদ বোলপুর মহকুমা আদালতে অতিরিক্ত জেলা জজ সিদ্ধার্থ রায়চৌধুরী এই সাজা ঘোষণা করেন। এর আগে বেলা সাড়ে এগারোটা নাগাদ একে একে হাজির করানো হয় তেরো জন অভিযুক্তকে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৪ ১৬:২২
Share:

বীরভূমের লাভপুর গণধর্ষণ কাণ্ডে সাজা ঘোষণা হল শনিবার। এ দিন বেলা সাড়ে বারোটা নাগাদ বোলপুর মহকুমা আদালতে অতিরিক্ত জেলা জজ সিদ্ধার্থ রায়চৌধুরী এই সাজা ঘোষণা করেন। এর আগে বেলা সাড়ে এগারোটা নাগাদ একে একে হাজির করানো হয় তেরো জন অভিযুক্তকে। ঘণ্টাখানেক পরে শুরু হয় সাজা ঘোষণার পালা। গণধর্ষণ কাণ্ডে অভিযুক্ত প্রত্যেককেই ২০ বছরের সশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা ঘোষণা করেন বিচারক। অনাদায়ে আরও এক বছরের কারাদণ্ড ভোগ করতে হবে দোষীদের। তবে এ দিন আদালত কক্ষে হাজির ছিলেন না নির্যাতিতা।

Advertisement

গত ২০ জানুয়ারি লাভপুর থানার সুবলপুর গ্রামে ভিন্ জাতের এক যুবকের সঙ্গে সম্পর্ক রাখার ‘অপরাধে’ তরুণী ও তাঁর সঙ্গীকে রাতভর গাছে বেঁধে মারধর করা হয়। পরের দিন সালিশি বসিয়ে দু’জনকে জরিমানা করা হয়। দু’জনের মুক্তিপণ বাবদ তিন লক্ষ টাকা দেওয়ার নিদান দেয় সালিশি সভা । অভিযোগ, তরুণীর পরিবার সেই টাকা দিতে না পারায় গ্রামের মাঝি-হাড়াম বলাই মাড্ডি কয়েক জন যুবকের উদ্দেশ্যে মেয়েটিকে নিয়ে ‘ফূর্তি’ করার নির্দেশ দেন। ওই রাতেই অভিযুক্তেরা তরুণীকে গণধর্ষণ করে। ঘটনার কথা প্রকাশ্যে এলে তাঁকে খুন এবং গ্রামছাড়া করার হুমকিও দেওয়া হয়। ঘটনার দু’দিন পর তরুণী অসুস্থ অবস্থায় বাড়ি ফেরেন। সন্ধ্যায় লাভপুর থানায় ১৩ জনের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন। রাতেই পুলিশ বলাই মাড্ডি-সহ ১৩ জনকে গ্রেফতার করে।

এ দিনও ১৩ জন দোষীকে নিদোর্ষ বলে দাবি করেন তাঁদের পরিজনেরা। আদালত চত্ত্বরে এ দিন তাঁরা জানান এই তেরো জনকে ফাঁসানো হয়েছে। রায়ের কপি হাতে পেলে উচ্চ আদালতে তাঁরা আবেদন করবেন বলে জানান দোষীদের পরিবারের লোকেরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন