১৬ই পর্যন্ত আইএম জঙ্গি জাহিদের পুলিশি হেফাজত

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৩ জুলাই ২০১৪ ১৭:২৬
Share:

কলকাতায় ধরা পড়া মহম্মদ জাহিদ হুসেন সন্ত্রাসবাদী সংগঠন ‘ইন্ডিয়ান মুজাহিদিন’-এর (আইএম) অন্যতম প্রতিষ্ঠাতা ইকবাল ভটকলের ঘনিষ্ঠ অনুচর, এমনই দাবি গোয়েন্দাদের। বুধবার রাতে কলকাতা রেল স্টেশন থেকে জাহিদকে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ) গোয়েন্দারা গ্রেফতার করেন। গোয়েন্দারা দাবি করছেন, তার কাছ থেকে দেড় লক্ষ টাকার জাল ভারতীয় নোট, একে-৪৭ রাইফেলের ৪০ রাউন্ড গুলি, ডিটোনেটরের তার, ব্যাটারি, কিছু সিমকার্ড, মোবাইল এবং বিস্ফোরক জাতীয় বস্তু মিলেছে। গোয়েন্দাদের অভিযোগ, বাংলাদেশে আইএম-এর যে সংগঠন রয়েছে, জাহিদ তাদের হয়ে এ দেশের নানা জায়গায় অস্ত্র সরবরাহের কাজও করত। তার বিরুদ্ধে ষড়যন্ত্র, রাষ্ট্রদ্রোহিতা, নোট জাল করা ও বেআইনি অস্ত্র আইনে মামলা দায়ের করা হয়েছে।

Advertisement

আইএম এবং সিমির বেশ কিছু সদস্যের ফোন নম্বরও জাহিদের মোবাইলগুলি থেকে মিলেছে বলে গোয়েন্দাদের দাবি। এসটিএফের বক্তব্য, বাংলাদেশে ইকবাল ভটকলের প্রধান ‘লিঙ্কম্যান’ ছিল এই জাহিদ। ঢাকার মীরপুরে ঘাঁটি গেড়ে ইকবালের নির্দেশ মতো আইএমএফের কাজকর্ম চালাত সে। বৃহস্পতিবার জাহিদকে ব্যাঙ্কশাল আদালতের চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট বিশ্বরূপ শেঠের এজলাসে হাজির করানো হয়। সরকারি আইনজীবী দীপনারায়ণ পাকড়াশি তাকে পুলিশি হেফাজতে নিয়ে আরও জেরা করার আবেদন জানান। বিচারক ১৬ জুলাই পর্যন্ত তাকে পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন