Lok Sabha Election 2024

তৃতীয় দফায় কোটিপতি ১৩, তবে ‘পিছিয়ে’ বাংলা

এই দফায় রাজ্যের প্রার্থীদের মধ্যে মোট সম্পত্তির নিরিখে এগিয়ে জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান, ওই আসনেরই আইএসএফ প্রার্থী শাজাহান বিশ্বাস এবং মুর্শিদাবাদের তৃণমূল প্রার্থী আবু তাহের খান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৪ ০৭:২৭
Share:

—প্রতীকী ছবি।

লোকসভা ভোটের তৃতীয় দফায় স্থাবর এবং অস্থাবর মোট সম্পদের নিরিখে কোটিপতি প্রার্থীর শতাংশে জাতীয় স্তরের থেকে কিছুটা পিছিয়ে থাকল বাংলা। দুই সংস্থা ‘ওয়েস্ট বেঙ্গল ইলেকশন ওয়াচ’ ও ‘অ্যাসোসিয়েশন ফর ডেমোক্র্যাটিক রিসার্চ’ (এডিআর) প্রার্থীদের স্বঘোষিত নির্বাচনী হলফনামা বিশ্লেষণ করে জানাচ্ছে, তৃতীয় দফায় দেশে মোট প্রার্থীর প্রায় ২৯% কোটিপতি প্রার্থী। এই দফায় রাজ্যে মালদহ উত্তর ও দক্ষিণ, জঙ্গিপুর ও মুর্শিদাবাদে ভোট রয়েছে। এই চারটি আসনের ক্ষেত্রে কোটিপতি প্রার্থীর হার প্রায় ২৩%।

Advertisement

সংস্থা দু’টির তরফে উজ্জয়িনী হালিম, সমাজকর্মী মানবেন্দ্রনাথ মণ্ডল, রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি অমিয় সামন্তেরা সোমবার কলকাতা প্রেস ক্লাবে হলফনামা সংক্রান্ত বিভিন্ন তথ্য সামনে এনেছেন। তাতে দেখা যাচ্ছে, এই দফায় ভোট হতে চলা দেশের ১২টি রাজ্যের ৯৫টি আসনের ১৩৫২ জন প্রার্থীর ৩৯২ জন কোটিপতি। এই রাজ্যের চারটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করা ৫৭ জন প্রার্থীর মধ্যে ১৩ জনের সম্পদের পরিমাণ এক কোটির বেশি। তাঁদের মধ্যে তৃণমূল কংগ্রেসের তিন জন, কংগ্রেসের দু’জন এবং সিপিএমের এক প্রার্থী রয়েছেন।

এই দফায় রাজ্যের প্রার্থীদের মধ্যে মোট সম্পত্তির নিরিখে এগিয়ে জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমান, ওই আসনেরই আইএসএফ প্রার্থী শাজাহান বিশ্বাস এবং মুর্শিদাবাদের তৃণমূল প্রার্থী আবু তাহের খান। তাঁদের সম্পদের পরিমাণ যথাক্রমে প্রায় সাড়ে ৫১ কোটি, সাড়ে ১৬ কোটির বেশি এবং প্রায় ৩ কোটি ৮৪ লক্ষ টাকা। সম্পদ বিশ্লেষণে আর একটি তাৎপর্যপূর্ণ বিষয় উঠে এসেছে। তা হল, এই দফায় রাজ্যের তিন আসনে যে বিদায়ী সাংসদেরা ফের লড়ছেন, তাঁদের সবারই ২০১৯-এর তুলনায় ২০২৪-এ সম্পদ বৃদ্ধি পেয়েছে। এই তালিকায় সব থেকে এগিয়ে তাহের। তাঁর সম্পত্তি বৃদ্ধি প্রায় ৩৩১%। জঙ্গিপুরের খলিলুরের প্রায় ৪০% এবং মালদহ উত্তরের বিজেপি প্রার্থী খগেন মুর্মুর প্রায় ৩৩% সম্পদ বৃদ্ধি পেয়েছে। কংগ্রেসের মুস্তাক আলম, ইশা খান চৌধুরী এবং সিপিএমের মহম্মদ সেলিমের মোট সম্পত্তিও কোটির বেশি।

Advertisement

প্রার্থীদের কোটিপতি হওয়ার মধ্যে অস্বাভাবিক কিছু দেখছেন না আইএসআই-এর অধ্যাপক তথা রাজনৈতিক বিশ্লেষক শুভময় মৈত্র। তাঁর বক্তব্য, “বর্তমান আর্থ-সামাজিক পরিস্থিতিতে লোকসভা ভোটে কোটিপতি প্রার্থী হওয়াটা অস্বাভাবিক কিছু নয়। অর্থাৎ এটা বলা যায়, একেবারে হতদরিদ্র শ্রেণির মানুষের প্রতিনিধিত্ব লোকসভায় তুলনায় অনেকটাই কম। যদিও উল্টো চিত্রটা দেখা যায় পঞ্চায়েত স্তরের নির্বাচনে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন