Lok Sabha Election 2024

মহারাষ্ট্রে কংগ্রেস নেতা শিবরাজ পাটিলের পুত্রবধূ অর্চনা বিজেপিতে যোগ দিলেন, কোন কেন্দ্রে প্রার্থী?

গত সপ্তাহেই বিজেপিতে যোগদানের ইঙ্গিত দিয়েছিলেন অর্চনা। জানিয়েছিলেন, তাঁর সঙ্গে মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী বাসবরাজ মুরুমকরও কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১৫:৫৭
Share:

ভোটের আগে বিজেপিতে যোগ দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা শিবরাজ পাটিলের পুত্রবধূ অর্চনা। ছবি: এক্স থেকে নেওয়া।

লোকসভা ভোটের আগে বিজেপিতে যোগ দিলেন মহারাষ্ট্রের প্রবীণ কংগ্রেস নেতা শিবরাজ পাটিলের পুত্রবধূ। শনিবার মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডণবীসের উপস্থিতিতে ‘পদ্ম’ পতাকা হাতে নেন তিনি।

Advertisement

গত সপ্তাহেই বিজেপিতে যোগদানের ইঙ্গিত দিয়েছিলেন অর্চনা। জানিয়েছিলেন, তাঁর সঙ্গে মহারাষ্ট্রের প্রাক্তন মন্ত্রী বাসবরাজ মুরুমকরও কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দিতে পারেন। শনিবার দলবদলের পরে অর্চনা জানান, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কর্মসূচির অংশ হতেই তিনি বিজেপিতে যোগ দিলেন।’’

অন্য দিকে, ফডণবীস বলেন, ‘‘শিবরাজ পাটিল মহারাষ্ট্রের অত্যন্ত জনপ্রিয় নেতা। তাঁর পরিবারের এক সদস্য বিজেপিতে যোগ দেওয়ায় রাজ্যে আমাদের দল আরও শক্তিশালী হবে।’’

Advertisement

১৯৮০ থেকে ১৯৯৯ পর্যন্ত টানা সাতটি লোকসভা নির্বাচনে মহারাষ্ট্রের লাতুর কেন্দ্র থেকে জয়ী হয়েছিলেন শিবরাজ। নরসিংহ রাওয়ের প্রধানমন্ত্রিত্বের সময় ১৯৯১-৯৬ লোকসভার স্পিকার পদে ছিলেন তিনি। ২০০৪-এর লোকসভা ভোটে বিজেপি প্রার্থীর কাছে পরাজয়ের পরে শিবরাজকে রাজ্যসভায় জিতিয়ে এনেছিল কংগ্রেস। মনমোহন সিংহের সরকারে স্বরাষ্ট্রমন্ত্রীর পদও পেয়েছিলেন তিনি।

একদা কংগ্রেসের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত লাতুরে ২০১৪ এবং ২০১৯-এর লোকসভা ভোটে বিপুল ভোটে জিতেছে বিজেপি। সেখানে অর্চনাকে টিকিট দেওয়া হবে কি না, সে বিষয়ে বিজেপির মহারাষ্ট্রের বা কেন্দ্রীয় স্তরের নেতারা কিছু জানাননি। অর্চনা মহারাষ্ট্রের একটি হাসপাতাল এবং চিকিৎসা গবেষণাকেন্দ্রের প্রধান। তাঁর স্বামী শৈলেশ বর্তমানে মহারাষ্ট্র প্রদেশ কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন