Lok Sabha Election 2024

ভোটের আগে দুষ্কৃতী, মদ, টাকার অনুপ্রবেশ রুখতে কড়া নির্বাচন কমিশন, কী নির্দেশ রাজ্যগুলিকে?

রাজ্যগুলিকে নিয়মিত গোয়েন্দা তথ্য আদানপ্রদান, সীমান্তবর্তী জেলাগুলির নিয়মিত আন্তঃরাজ্য সমন্বয়, আন্তঃরাজ্য সীমানায় ধারাবাহিক পুলিশি টহলদারির নির্দেশ দিয়েছে কমিশন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১৯:৩৯
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

লোকসভা ভোটের সময় আন্তর্জাতিক সীমান্ত এবং আন্তঃরাজ্য সীমানা দিয়ে দুষ্কৃতী অনুপ্রবেশ এবং বেআইনি অস্ত্র, মদ ও নগদের চোরাচালান রুখতে কড়া পদক্ষেপ করল জাতীয় নির্বাচন কমিশন। সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে বুধবার এ সংক্রান্ত নির্দেশিকা পাঠানো হয়েছে। কেন্দ্রীয় সংস্থাগুলির প্রধানদের কাছেও পাঠানো হয়েছে সেই নির্দেশিকা।

Advertisement

রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মুখ্যসচিব এবং পুলিশের ডিজিদের পাঠানো ওই নির্দেশিকায় ‘সুষ্ঠু এবং শান্তিপূর্ণ ভোটের স্বার্থে’ আন্তঃরাজ্য সীমানার পাশাপাশি আর্ন্তজাতিক সীমান্তেও নজরদারি আঁটসাঁট করার কথা বলা হয়েছে। এমনকি, প্রয়োজনে তা সিলও করে দেওয়ার কথা কমিশনের তরফে ইঙ্গিত দেওয়া হয়েছে। সেই সঙ্গে নির্দেশ দেওয়া হয়েছে, আন্তঃরাজ্য সীমানায় বাড়তি নাকা এবং আর্ন্তজাতিক সীমান্তে অতিরিক্ত চেকপোস্ট বসানোর জন্য।

অপরাধী এবং অসামাজিক শক্তির বিরুদ্ধে রাজ্যগুলিকে নিয়মিত গোয়েন্দা তথ্য আদানপ্রদান, সীমান্তবর্তী জেলাগুলির নিয়মিত আন্তঃরাজ্য সমন্বয়, আন্তঃরাজ্য সীমানায় ধারাবাহিক পুলিশি টহলদারি এবং ভোটগ্রহণ শুরুর ৪৮ ঘণ্টা আগে সীমানা পুরোপুরি সিল করার কথা বলা হয়েছে ওই নির্দেশিকায়। সেই সঙ্গে ফৌজদারি মামলায় অভিযুক্ত ‘পলাতক’দের গ্রেফতারি, লাইসেন্সপ্রাপ্ত সমস্ত আগ্নেয়াস্ত্র জমা নেওয়া, আন্তঃরাজ্য সীমানা ও আন্তর্জাতিক সীমান্তবর্তী এলাকার আবগারি কমিশনারদের নিয়মিত মদের দোকানগুলিতে হানা দিয়ে মজুত পরীক্ষার নির্দেশও দিয়েছে নির্বাচন কমিশন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন