Lok Sabha Election 2024

বিজেপির টিকিট না পেলে সমাজবাদী পার্টির প্রার্থী হবেন বরুণ গান্ধী? কী বললেন অখিলেশ যাদব?

শুধু পিলিভিটের সাংসদ বরুণ গান্ধী নন, তাঁর মা, সুলতানপুরের সাংসদ মেনকার নামও এখনও পর্যন্ত বিজেপির প্রার্থিতালিকায় ঠাঁই পায়নি। জল্পনা, তাঁদের এ বার টিকিট দেওয়া হবে না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ মার্চ ২০২৪ ১৪:৩৫
Share:

(বাঁ দিকে) বরুণ গান্ধী এবং অখিলেশ যাদব। — ফাইল চিত্র।

বিজেপির টিকিট না পেলে এ বার বরুণ গান্ধী তাঁর লোকসভা কেন্দ্র পিলিভিট থেকে সমাজবাদী পার্টি (এসপি)-র প্রার্থী হতে পারেন বলে জল্পনা ছিল উত্তরপ্রদেশ রাজনীতিতে। কিন্তু বুধবার তাতে ‘জল ঢেলে’ ওই আসনে দলের প্রার্থী হিসাবে প্রাক্তন মন্ত্রী ভাগবত শরণ গাঙ্গওয়ারের নাম ঘোষণা করলেন এসপির প্রধান অখিলেশ যাদব।

Advertisement

বিজেপির প্রথম দু’দফার প্রার্থিতালিকায় তিন বারের সাংসদ বরুণের নাম না থাকার কারণেই তাঁর দলবদলের সম্ভাবনা ঘিরে জল্পনা তৈরি হয়েছে। শুধু বরুণ নন, তাঁর মা, সুলতানপুরের সাংসদ মেনকার নামও এখনও পর্যন্ত বিজেপির প্রার্থিতালিকায় ঠাঁই পায়নি। বিজেপির একটি সূত্রের খবর, মেনকা এ বার নিজে ভোটে না দাঁড়িয়ে সুলতানপুরে বরুণকে প্রার্থী করার প্রস্তাব দিয়েছেন বিজেপির কেন্দ্রীয় নেতৃত্বকে। কিন্তু এখনও পর্যন্ত সে বিষয়ে ‘সবুজ সঙ্কেত’ মেলেনি।

বিজেপির টিকিট না পেলে বরুণ শেষ পর্যন্ত সুলতানপুরের এসপি সমর্থিত নির্দল প্রার্থী হতে পারেন বলে আলোচনা শুরু হয়েছে। যদিও এসপির প্রধান অখিলেশ যাদব সরাসরি এ বিষয়ে কিছু বলতে চাননি। বুধবার রাতে সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘‘বিজেপি একটি পৃথক রাজনৈতিক দল। তারা কাকে টিকিট দেবে, কাকে দেবে না, তা আমার জানা নেই।’’ তবে জল্পনার মধ্যেই পিলিভিট থেকে বৃহস্পতিবার মনোনয়ন তুলেছেন বরুণ।

Advertisement

প্রসঙ্গত, ২০০৯ সালের লোকসভা ভোটে পিলিভিট কেন্দ্র থেকে প্রথম বার বিজেপির টিকিটে লড়ে সাংসদ হয়েছিলেন বরুণ। ২০১৪-তে মা মেনকাকে পিলিভিট ছেড়ে তিনি সুলতানপুরে প্রার্থী হন এবং জেতেন। ২০১৯-এর ভোটে বরুণ পিলিভিটে এবং মেনকা সুলতানপুর থেকে বিজেপি প্রার্থী হিসেবে জয়ী হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন