Akhilesh Yadav

শেষ দিনেই অখিলেশের মনোনয়ন পেশ কনৌজে, বিজেপি বলল, ‘এ বার ভারত-পাকিস্তান ম্যাচ’!

২০০০ সালে উপনির্বাচনে জিতে প্রথম কনৌজ থেকে সাংসদ হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র অখিলেশ। ২০১৯-এ শেষ বার আজমগড় থেকে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ১১:৩৮
Share:

অখিলেশ যাদব। ছবি— পিটিআই।

জাতীয় রাজনীতিতে ফিরতে চলেছেন উত্তরপ্রদেশ বিধানসভার বিরোধী দলনেতা তথা সমাজবাদী পার্টি (এসপি)-র প্রধান অখিলেশ যাদব। এসপির তরফে জানানো হয়েছে, শুক্রবার কনৌজ লোকসভা কেন্দ্র থেকে মনোনয়ন পেশ করবেন তিনি।

Advertisement

ঘটনাচক্রে, বৃহস্পতিবার সেখানে মনোনয়ন পেশের শেষ দিন। আগামী ১৩ মে চতুর্থ দফায় কনৌজ লোকসভা কেন্দ্রে ভোটগ্রহণ হবে। ২০০০ সালে উপনির্বাচনে জিতে প্রথম কনৌজ থেকেই সাংসদ হয়েছিলেন সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা প্রয়াত মুলায়ম সিংহ যাদবের পুত্র অখিলেশ। ২০০৪ এবং ২০০৯-এর লোকসভা নির্বাচনেও ওই কেন্দ্র থেকে জিতেছিলেন তিনি। মুলায়মও একদা ওই কেন্দ্রের সাংসদ ছিলেন।

ওই কেন্দ্রে অখিলেশের মূল লড়াই বিদায়ী বিজেপি প্রার্থী, বিদায়ী সাংসদ সুব্রত পাঠকের সঙ্গে। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর ভোটযুদ্ধ হতে চলেছে শুনে সুব্রত শুক্রবার বলেন, ‘‘আগে তো শুনেছিলাম অখিলেশের আত্মীয় তেজপ্রতাপ যাদব কনৌজে দাঁড়াবেন। সে ক্ষেত্রে ভারত-জাপান ক্রিকেট ম্যাচ হয়ে যেত। এ বার ভারত-পাকিস্তান ম্যাচ হবে।’’

Advertisement

প্রসঙ্গত, অখিলেশের স্ত্রী ডিম্পল ২০১২-র উপনির্বাচন এবং ২০১৪-র লোকসভা নির্বাচনে জিতেছিলেন কনৌজ থেকে। কিন্তু ২০১৯-এ বিজেপি প্রার্থী সুব্রতের কাছে হেরে গিয়েছিলেন তিনি। ডিম্পল এ বার তাঁর প্রয়াত শ্বশুর মুলায়মের আর এক প্রাক্তন লোকসভা কেন্দ্র মৈনপুরী থেকে প্রার্থী হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন