Lok Sabha Election 2024

বিজেপিকে রুখতে দিল্লিতে সমঝোতা রাহুলের দলের সঙ্গে? কী বললেন আপ প্রধান কেজরীওয়াল?

২০১৯ সালের লোকসভা ভোটে ‘আপ’ শাসিত দিল্লির সাতটি আসনের সবগুলি আসনই জিতেছিল বিজেপি। তাৎপর্যপূর্ণ ভাবে তার মধ্যে পাঁচটি আসনেই কংগ্রেস দ্বিতীয় স্থানে ছিল।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৪ ২২:১৩
Share:

বাঁদিক থেকে, রাহুল গান্ধী এবং অরবিন্দ কেজরীওয়াল। — ফাইল চিত্র।

বিজেপিকে ঠেকাতে লোকসভা ভোটে দিল্লিতে কংগ্রেসের সঙ্গে সমঝোতা করতে পারে আম আদমি পার্টি (আপ)। বুধবার এমনই ইঙ্গিত দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরীওয়াল। তিনি বলেন, ‘‘দেখা যাক আগামী দু’-তিন দিনের মধ্যে কী হয়।’’ তবে সমঝোতার বিষয়টি আরও আগে চূড়ান্ত হওয়া উচিত ছিল বলেও জানান তিনি।

Advertisement

জানুয়ারিতে কংগ্রেস এবং আপ নেতৃত্ব আসন সমঝোতা কয়েক দফা আলোচনা করলেও জট কাটেনি। সূত্রের খবর আপের তরফে দিল্লির সাতটি আসনের মধ্যে একটি বা দু’টি ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু কংগ্রেস অন্তত তিনটিতে লড়ার দাবিতে অনড় থাকায় আলোচনা ভেস্তে যায়।

কিন্তু বুধবার কেজরীর কথায় নতুন সমীকরণের সম্ভাবনা তৈরি হল বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ইতিমধ্যেই পঞ্জাব, গুজরাত, অসম, গোয়া-সহ বিভিন্ন রাজ্যে লোকসভা ভোটে ‘একলা চলো’র বার্তা দিয়েছে আপ। ওই রাজ্যগুলির কিছু আসনে একতরফা প্রার্থী ঘোষণাও করেছে। কিন্তু দিল্লিতে এখনও তারা সেই পদক্ষপ করেনি।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে ‘আপ’ শাসিত দিল্লির সাতটি আসনের সবগুলি আসনই জিতেছিল বিজেপি। তাৎপর্যপূর্ণ ভাবে তার মধ্যে পাঁচটি আসনেই কংগ্রেস দ্বিতীয় স্থানে ছিল। যদিও ২০২০ সালে দিল্লির বিধানসভায় বেশির ভাগ আসনে জিতে কেজরীওয়াল ফের মুখ্যমন্ত্রী। গত বছর দিল্লির পুরসভাও বিজেপির হাত থেকে ছিনিয়ে নিয়েছে আপ। এই পরিস্থিতিতে আপ এবং কংগ্রেসের জোট হলে দেশের রাজধানীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দল বড় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে বলে রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের মত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন