Rahul Gandhi

লোকসভায় রাহুলের প্রতিদ্বন্দ্বী বিজেপি প্রার্থীর বিরুদ্ধে রয়েছে ২৪২টি মামলা! কী বলছে পদ্মশিবির?

সুরেন্দ্রন বর্তমানে কেরলে বিজেপির রাজ্য সভাপতি। এই নিয়ে ইতিমধ্যেই কেরলের রাজনীতিতে চর্চা শুরু হয়ে গিয়েছে। যদিও বিজেপির দাবি, বেশির ভাগ মামলাই বিচারাধীন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ৩০ মার্চ ২০২৪ ১১:১৪
Share:

রাহুল গান্ধী এবং কে সুরেন্দ্রন। —ফাইল চিত্র ।

কেরলের ওয়ানাড়ে রাহুল গান্ধীর বিরুদ্ধে দাঁড়ানো বিজেপি প্রার্থী কে সুরেন্দ্রনের বিরুদ্ধে ২৪২টি ফৌজদারি মামলা রয়েছে! বিধিবদ্ধ নিয়ম অনুযায়ী সম্প্রতি সেই সব মামলার বিশদ বিবরণ দলের মুখপত্রে প্রকাশ করেছেন সুরেন্দ্রন নিজেই। তিন পৃষ্ঠা জুড়ে সেই সব মামলার কথা রয়েছে। সুরেন্দ্রন বর্তমানে কেরলে বিজেপির রাজ্য সভাপতি। এই নিয়ে ইতিমধ্যেই কেরলের রাজনীতিতে আলোচনা-সমালোচনা শুরু হয়ে গিয়েছে। যদিও বিজেপির দাবি, বেশির ভাগ মামলাই বিচারাধীন।

Advertisement

প্রার্থীদের বিরুদ্ধে মামলার বিবরণ প্রকাশ করা বাধ্যতামূলক জানিয়ে কেরলে বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক জর্জ কুরিয়ান সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, ‘‘সুরেন্দ্রনের বিরুদ্ধে বেশির ভাগ মামলাই ২০১৮ সালের শবরীমালা বিক্ষোভের সময়ের। বেশির ভাগ মামলাই আদালতে বিচারাধীন। যখন দলের নেতারা ধর্মঘট বা বিক্ষোভের ডাক দেন, তখনও পুলিশ মামলা রুজু করে।’’ কুরিয়ান জানিয়েছেন, সুরেন্দ্রনের বিরুদ্ধে যে ২৪২টি মামলা রয়েছে, তার মধ্যে ২৩৭টি মামলা সবরীমালা বিক্ষোভের সময় করা হয়েছিল। বাকি পাঁচটি বিভিন্ন আন্দোলনের সময় সুরেন্দ্রনের বিরুদ্ধে করা হয়েছিল।

উল্লেখ্য যে, পদ্মশিবিরের এর্নাকুলামের প্রার্থী কে এস রাধাকৃষ্ণনের বিরুদ্ধেও প্রায় ২১১টি মামলা রয়েছে।

Advertisement

দলের প্রার্থীদের বিরুদ্ধে থাকা মামলার প্রসঙ্গ টেনে বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক বি এল সন্তোষ শুক্রবার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখেন, ‘‘ভারতের কয়েকটি জায়গায় জাতীয়তাবাদী হওয়া কঠিন। দৈনন্দিন সংগ্রাম। আর সেই সংগ্রামের মূল্য হল এই মামলাগুলি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন