Second Phase of Lok Sabha Election 2024

প্রচার শেষ, সাত দফার লোকসভা নির্বাচনের দ্বিতীয় পর্বে শুক্রবার ভোটগ্রহণ ১৩ রাজ্যের ৮৮ আসনে

দ্বিতীয় দফায় ৮৯টি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও মধ্যপ্রদেশের বেতুল কেন্দ্রে বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে নির্বাচন তৃতীয় দফায় (৭ মে) হবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ২১:৪০
Share:

প্রতিনিধিত্বমূলক ছবি।

অষ্টাদশ লোকসভার সাত দফা ভোটের দ্বিতীয় পর্বের প্রচার শেষ হল বুধবার সন্ধ্যায় ৭টায়। শুক্রবার (২৬ এপ্রিল) দেশের ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৮টি আসনে হবে এই পর্বের ভোটগ্রহণ। তার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি আসন— দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট।

Advertisement

দ্বিতীয় দফায় কেরলের ২০টি লোকসভা আসনের সবগুলিতে ভোট। তা ছাড়া কর্নাটকের ১৪, রাজস্থানের ১৩, উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের আটটি করে, বিহার ও অসমের পাঁচটি করে লোকসভা কেন্দ্র রয়েছে এই তালিকায়। রয়েছে উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা এবং কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের একটি করে লোকসভা আসনও।

উত্তর-পূর্বের হিংসাদীর্ণ মণিপুরের লোকসভা কেন্দ্র আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। গত ১৯ এপ্রিল প্রথম দফায় ওই লোকসভা কেন্দ্রের একাংশে ভোটগ্রহণ হয়েছিল। বাকি অংশে হবে শুক্রবার। দ্বিতীয় দফায় মধ্যপ্রদেশের আটটি লোকসভা আসনে ভোট হওয়ার কথা থাকলেও বিএসপি প্রার্থীর মৃত্যুর কারণে সেখানকার বেতুল কেন্দ্রে ভোট তৃতীয় দফার (৭ মে) হবে।

Advertisement

২০১৯ সালের লোকসভা ভোটে এই ৮৮টি লোকসভা আসনের মধ্যে ৫২টিতে জিতেছিল বিজেপি। কংগ্রেস মাত্র ১৮টিতে। এ ছাড়া জেডিইউ এবং অবিভক্ত শিবসেনা চারটি করে, আইইউএমএল দু’টিতে, বিএসপি, সিপিএম, আরএসপি, কেরল কংগ্রেস, জেডিএস প্রার্থী একটি করে কেন্দ্রে জয়ী হয়েছিলেন। কমিশন জানিয়েছে, এই দফায় মোট ১২০৬ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষা হবে। তার মধ্যে কংগ্রেস নেতা রাহুল গান্ধী, শশী তারুর, লোকসভার স্পিকার তথা বিজেপি প্রার্থী ওম বিড়লা রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন