Lok Sabha Election 2024

ভোটের আগে অভিজিৎ, অর্জুন-সহ বাংলার চার বিজেপি নেতাকে বিশেষ সুরক্ষা বলয় দিল কেন্দ্র!

ভোটের মুখে বিজেপিতে যোগ দিয়েছেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং অর্জুন সিংহ। কেন্দ্রের তরফে এই দু’জন এবং বাকি দুই বিজেপি নেতাকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়া হয়েছে। তবে সবার নিরাপত্তার মান এক নয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২৪ ১১:১৭
Share:

(বাঁ দিক থেকে) অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং অর্জুন সিংহ। —ফাইল চিত্র।

লোকসভা ভোটের আগে বাংলার চার বিজেপি নেতার জন্য বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করল কেন্দ্রের বিজেপি সরকার। এই চার বিজেপি নেতা হলেন— কলকাতা হাই কোর্টের প্রাক্তন বিচারপতি তথা তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়, ব্যারাকপুরের বিজেপি প্রার্থী অর্জুন সিংহ, বিজেপির কোচবিহারের জেলা সাধারণ সম্পাদক অভিজিৎ বর্মণ এবং কোচবিহারের বিজেপির এগ্‌জিকিউটিভ সদস্য তাপস দাস। সংবাদ সংস্থা এএনআই সূত্রে এই খবর জানা গিয়েছে।

Advertisement

লোকসভা ভোটের আগে গত এক মাসের মধ্যেই বিজেপিতে যোগদান করেছেন অভিজিৎ এবং অর্জুন। তাঁদের হঠাৎ বিশেষ নিরাপত্তা দেওয়ার প্রয়োজন কেন পড়ল, তা স্পষ্ট না হলেও এএনআই জানিয়েছে, কেন্দ্রের তরফে এই দু’জন এবং বাকি দুই বিজেপি নেতাকে কেন্দ্রীয় বাহিনীর সুরক্ষা দেওয়া হবে। তবে সবার নিরাপত্তার ক্যাটেগরি এক নয়।

অভিজিৎকে ‘ওয়াই’ ক্যাটেগরির সুরক্ষা দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। অর্জুনকে দেওয়া হয়েছে তাঁর থেকেও উচ্চমানের ‘জেড’ ক্যাটেগরির সুরক্ষা। সাধারণত দেশের মন্ত্রীরা জেড ক্যাটেগরির সুরক্ষা পেয়ে থাকেন। জ়েড প্লাস ক্যাটেগরির সুরক্ষা পান অমিত শাহ, রাজনাথ সিংহের মতো বিশিষ্ট নেতারা। আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী পান সর্বোচ্চ স্তরের এসপিজি নিরাপত্তা।

Advertisement

সাধারণত, জ়েড প্লাস ক্যাটেগরির সুরক্ষায় ৫৫ জন কেন্দ্রীয় বাহিনীর নিরাপত্তা কর্মী এবং ১০ জন এনএসজি কমান্ডো থাকেন। আর জ়েড ক্যাটেগরিতে থাকেন ২২ জন কেন্দ্রীয় বাহিনীর জওয়ান এবং ৪-৬ জন সিআরপিএফ বা সিআইএসএফ কমান্ডো এবং পুলিশকর্মীরা। অর্জুন এই মানের সুরক্ষাই পাবেন। ওই সুরক্ষা বলয়ে তাঁর সঙ্গে থাকবে অন্তত পাঁচটি গাড়ির কনভয়। যার মধ্যে একটি হবে বুলেট প্রুফ। এই সুরক্ষা ব্যবস্থার জন্য প্রতি মাসে অন্তত ১৫-২৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে কেন্দ্রের।

অন্য দিকে অভিজিতের জন্য দেওয়া হয়েছে ওয়াই ক্যাটাগরির সুরক্ষা। এই নিরাপত্তা ব্যবস্থায় তাঁর সঙ্গে থাকবেন দু’জন কমান্ডো, আট জন জওয়ান এবং অন্তত দু’টি গাড়ির কনভয়। এর জন্য মাসে অন্তত ১২-১৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ হবে কেন্দ্রের।

বাংলার বাকি দুই বিজেপি নেতাকে দেওয়া হবে ‘এক্স’ ক্যাটাগরির সুরক্ষা। সূত্রের খবর, বর্মণ এবং দাস দু’জনকেই হুমকি দেওয়া হয়েছিল। তার ভিত্তিতেই এই সুরক্ষা বলয়। এই ব্যবস্থায় দু’জন জওয়ান থাকবেন নেতাদের সঙ্গে। থাকবে একটি কিংবা দু’টি গাড়ির কনভয়ও।

কেন এঁদের বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হল, তা স্পষ্ট না বললেও কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক সূত্র জানিয়েছে, ভোটের আগে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কা থেকেই নেতাদের রাজনৈতিক গুরুত্বের নিরিখে এই পদক্ষেপ করা হয়েছে। অভিজিৎ এবং অর্জুনকে এই নিরাপত্তা দেওয়া হয়েছে গত ২৭ মার্চ থেকেই। অন্য দিকে, বর্মণ এবং দাস কেন্দ্রীয় নিরাপত্তা পেয়েছেন ২৯ মার্চ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন