Chief Election Commissioner

জীবনের ঝুঁকি রয়েছে! মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা

পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, রাজীবের নিরাপত্তার জন্য সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-কে দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৫:৩৪
Share:

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার। — ফাইল চিত্র।

মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা দিল কেন্দ্রীয় সরকার। সূত্রের খবর, রাজীবের জীবনের ঝুঁকি রয়েছে। সে কারণেই এ বার থেকে তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকবেন সশস্ত্র নিরাপত্তারক্ষীরা।

Advertisement

পিটিআইকে একটি সূত্র জানিয়েছে, রাজীবের নিরাপত্তার জন্য সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-কে দায়িত্ব দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ৪০ থেকে ৪৫ জন রক্ষী মুখ্য নির্বাচন কমিশনারের নিরাপত্তার দায়িত্বে থাকবেন। কেন্দ্রীয় নিরাপত্তা সংস্থা একটি রিপোর্ট দিয়েছে। তাতে জানিয়েছে, রাজীবের জীবনের ঝুঁকি রয়েছে। তাঁকে কড়া নিরাপত্তা দেওয়ারও সুপারিশ করা হয়েছে রিপোর্টে। এর পরেই কেন্দ্রের তরফে জ়েড ক্যাটেগরির নিরাপত্তা দেওয়া হয়েছে রাজীবকে।

১৯ এপ্রিল থেকে দেশে লোকসভা নির্বাচন শুরু হচ্ছে। সাত দফায় হবে ভোটগ্রহণ। ভোটের সময় সারা দেশে ঘুরে বেড়াবেন রাজীব। পিটিআই সূত্রে খবর, সে সময় তাঁর সঙ্গে থাকবেন সশস্ত্র কমান্ডো। রাজীব ১৯৮৪ ব্যাচের আইএএস অফিসার। অবসর নিয়েছেন। ২০২২ সালের ১৫ মে মুখ্য নির্বাচন কমিশনারের দায়িত্ব নেন। দেশের ২৫তম মুখ্য নির্বাচন কমিশনার তিনি। ২০২০ সালের ১ সেপ্টেম্বর নির্বাচন কমিশনার নিযুক্ত হয়েছিলেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন