Lok Sabha Election 2024

অন্ধ্রপ্রদেশে আরও ছ’টি লোকসভা এবং ১২টি বিধানসভা কেন্দ্রে প্রার্থী ঘোষণা করল কংগ্রেস

২০১৪ সালের লোকসভা ভোটের আগে অবিভক্ত অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলঙ্গানা রাজ্য গড়েছিল প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সরকার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ০০:৩২
Share:

রাহুল গান্ধী। — ফাইল চিত্র।

অন্ধ্রপ্রদেশে লোকসভার আরও ছ’টি এবং বিধানসভার ১২টি কেন্দ্রে প্রার্থীদের নাম ঘোষণা করল কংগ্রেস। তালিকার অন্যতম নাম প্রাক্তন সাংসদ চিন্তা মোহন। ২০০৪ এবং ২০০৯ সালে তিরুপতি লোকসভা কেন্দ্রের জয়ী চিন্তা এ বারও তাঁর পুরনো কেন্দ্রে প্রার্থী হয়েছেন।

Advertisement

অন্ধ্রপ্রদেশের ২৫টি লোকসভা আসনের সঙ্গেই ১৭৫টি বিধানসভায় এক দফায় ভোট হবে আগামী ১৩ মে। সেখানে মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডির দল ওয়াইএসআর কংগ্রেসকে হারাতে বিজেপি এবং অভিনতা-রাজনীতিক পবন কল্যাণের দল জনসেনা পার্টির সঙ্গে জোট করেছে প্রাক্তন মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নায়ড়ুর দল তেলুগু দেশম পার্টি (টিডিপি)। মূল লড়াই জগন এবং চন্দ্রবাবুর মধ্যেই সীমাবন্ধ।

২০১৪ সালের লোকসভা ভোটের আগে অবিভক্ত অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলঙ্গানা রাজ্য গড়েছিল প্রধানমন্ত্রী মনমোহন সিংহের সরকার। তার পর দু’টি লোকসভা-বিধানসভা ভোটে খণ্ডিত অন্ধ্র থেকে কোনও লোকসভা এমনকী বিধানসভা আসনেও জিততে পারেনি কংগ্রেস। এ বার অখণ্ড অন্ধ্রের প্রয়াত কংগ্রেস মুখ্যমন্ত্রী রাজশেখর রেড্ডির কন্যা তথা বর্তমান মুখ্যমন্ত্রী জগনের বোন শর্মিলাকে প্রদেশ কংগ্রেস সভানেত্রীর দায়িত্ব দিয়ে ‘শূন্য অঙ্ক’ শেষের লড়াই শুরু করেছে কংগ্রেস। শর্মিলা লড়ছেন একদা রাজশেখর এবং জগনের লোকসভা কেন্দ্র কাডাপায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন